ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » ভবিষ্যৎ প্রজন্মের কাছে সিগারেট বিক্রি নিষিদ্ধে আইন করছে নিউজিল্যান্ড
ভবিষ্যৎ প্রজন্মের কাছে সিগারেট বিক্রি নিষিদ্ধে আইন করছে নিউজিল্যান্ড
--প্রতীকী ছবি

ভবিষ্যৎ প্রজন্মের কাছে সিগারেট বিক্রি নিষিদ্ধে আইন করছে নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক:

তামাকজাত পণ্যের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে নিউজিল্যান্ড। তরুণরা যেন জীবদ্দশায় সিগারেট কিনতে না পারে, সেই পরিকল্পনা করা হচ্ছে। এই যুক্তিতে যে ধূমপান থেকে সরিয়ে নিয়ে আসার অন্যান্য প্রচেষ্টা খুব বেশি সময় নিচ্ছে।

জানা গেছে, ২০২৭ সালে যাদের বয়স ১৪ বছর বা তার চেয়ে কম হবে, তাদেরকে কখনোই সিগারেট কেনার অনুমতি দেওয়া হবে না। স্থানীয় সময় বৃহস্পতিবার উন্মোচিত প্রস্তাবের একটি অংশে বলা হয়েছে, তামাক বিক্রির জন্য অনুমোদিত খুচরা বিক্রেতাদের সংখ্যাও কমিয়ে দেওয়া হবে। এ ছাড়া সব ধরনের পণ্যে নিকোটিনের মাত্রা হ্রাস করা হবে।

যারা সিগারেট কিনতে না পারার তালিকায় পড়বেন, আজীবন তারা সেই তালিকার আওতায় থাকবেন। তার মানে, ২০৭৩ সালে যদি কারো বয়স ৬০ বছরও হয়, তাহলেও তিনি সিগারেট কিনতে পারবেন না সে দেশে। তবে ওই সময় কারো বয়স ৬১ বছর হলে তিনি সিগারেট কিনতে পারবেন।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য প্রতিমন্ত্রী আয়েশা ভেরাল এক বিবৃতিতে বলেছেন, আমরা নিশ্চিত করতে চাই যে, অল্পবয়সীরা কখনোই ধূমপান শুরু করতে পারবেন না। সে কারণে আমরা যুবকদের নতুন দলগুলোর কাছে ধূমপানযুক্ত তামাকজাত দ্রব্য বিক্রি বা সরবরাহ করাকে অপরাধ হিসেবে বিবেচনা করব।

তিনি আরো বলেন, যদি বর্তমান অবস্থার কোনো পরিবর্তন না করা হয়, ধূমপানের হার ৫ শতাংশের নিচে নামা পর্যন্ত কয়েক দশক লেগে যাবে। আমাদের সরকার জনগণকে পিছিয়ে দিতে চায় না।

জানা গেছে, বর্তমানে সে দেশের ১৫ বছরের ঊর্ধ্বের নাগরিকদের মধ্যে ১১.৬ শতাংশ ধূমপায়ী। প্রতিবছর প্রায় পাঁচ হাজার মানুষ সে দেশে ধূমপানের কারণে মারা যায়। সেই হারটা তলানিতে নিয়ে আসতে চায় নিউজিল্যান্ড সরকার।

সূত্র : দ্য জেরুসালেম পোস্ট।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com