Friday , 14 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাল নয়াদিল্লির বাংলাদেশ মিশন
--সংগৃহীত ছবি

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাল নয়াদিল্লির বাংলাদেশ মিশন

অনলাইন ডেস্ক:

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন চ্যান্সারিতে একটি শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ১৯৫২ সালের ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে।

জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। শহীদদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়।

একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ চ্যান্সারি প্রাঙ্গণে কুচকাওয়াজে গাওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় ইউনেস্কো ১৯৯৯ সালে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

হাইকমিশনার বলেন, ‘এখন আমাদের তরুণ প্রজন্মকে আমাদের সমৃদ্ধ ও গর্বিত ইতিহাস, আমাদের নায়ক, সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত করা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

মিশনের কর্মকর্তারা রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পড়ে শোনান।

রাষ্ট্রপতির বাণী পাঠ করেন সেলিম মো. জাহাঙ্গীর, মিনিস্টার (কনস্যুলার) এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ড. এ কে এম আতিকুল হক, মিনিস্টার (বাণিজ্য)।

সন্ধ্যায় বাংলাদেশি শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে বেশ কয়েকজন রাষ্ট্রদূত, কূটনীতিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, মিডিয়া ব্যক্তিত্ব এবং বাংলাদেশি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply