ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ভোজ্যতেলে খুচরা পর্যায়ে ভ্যাট তুলে নিল সরকার
ভোজ্যতেলে খুচরা পর্যায়ে ভ্যাট তুলে নিল সরকার
--ফাইল ছবি

ভোজ্যতেলে খুচরা পর্যায়ে ভ্যাট তুলে নিল সরকার

অনলাইন ডেস্ক:

ভোজ্য তেলের রিটেইলার (ভোক্তা) পর্যায়ে ভ্যাট মওকুফ করা হয়েছে। আইনমন্ত্রী এসআরওতে সই করেছেন বলে জানিয়েছেন। আজ সোমবার সচিবালয়ে  মন্ত্রিসভা বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিসভা সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ‘আজ মন্ত্রিসভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

ভোজ্যতেলের উপর খুচরা পর্যায়ের ভ্যাট তুলে নেওয়া হয়েছে। পাশাপাশি আমদানি পর্যায়ে ভ্যাট কতটুকু কমানো যায় তা নিশ্চিত করতে এনবিআরকে নির্দেশ দেওয়া হয়েছে। ’ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নির্দেশ বলবৎ থাকবে বলেও জানান মন্ত্রিসভা সচিব।

আজকে নতুন একটা বিষয় সভায় আলোচনা হলো জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মিটিংয়ে একটা অবজারভেশন দেওয়া হলো এবং এনবিআরকে ডিরেক্টিভ দেওয়া হয়েছে যে, ইমপোর্ট পর্যায়ে যে ১৫ শতাংশ ভ্যাট আছে সেটা কতটুকু কিভাবে কমানো যায় দেখতে হবে এবং যথা সম্ভব একটু কম পর্যায়ে নিয়ে আসার জন্য, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট আছে। আমদানি পর্যায়ে যে ভ্যাট আছে সেটা যথা সম্ভব কমিয়ে নিয়ে আসার জন্য এনবিআরকে বিবেচনা করার জন্য শিগগিরিই ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। আমদানি পর্যায়ে কমালে আমাদের ধারণা যে এটার একটা ডিরেক্ট পজেটিভ ইমপ্যাক্ট পড়বে বাজারে।

তিনি জানান, শুধু ভোজ্য তেল নয়, চিনি বা যেগুলো বেশি প্রয়োজনীয় সেগুলোর ক্ষেত্রে ভ্যাট কমাতে বলা হয়েছে। যেটাই খুবই ক্রাইসিসে থাকবে সেটার ক্ষেত্রে একদম কম পর্যায়ে নিয়ে আসা।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com