Sunday , 3 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মাদারীপুরে দুর্নীতি বিরোধী দিবস উদযাপিত
--প্রেরিত ছবি

মাদারীপুরে দুর্নীতি বিরোধী দিবস উদযাপিত

মাদারীপুর প্রতিনিধি:
মাদারীপুর (৯ ডিসেম্বর) শনিবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।  দুর্নীতি এখন আমাদের দেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রধান অন্তরায়, দুর্নীতির কারণে সাধারণ মানুষ রাষ্ট্রের সেবা সমান ভাবে পায় না, দেশকে দুর্নীতিমুক্ত করতে পারলে আমাদের রয়েছে অপার সম্ভাবনা, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২৩ উপলক্ষে ‘‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ” এই প্রতিপাদ্যে জেলা প্রশাসন মাদারীপুর, দুর্নীতি দমন কমিশন (দুদক) ও টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), মাদারীপুরের আয়োজনে ‘‘দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়” শীর্ষক আলোচনা সভায় বক্তাগণ এসব কথা বলেন।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপপরিচালক স্থানীয় সরকার (উপ-সচিব), মাদারীপুর মো. নজরুল ইসলাম। তিনি তার বক্তব্যে দুর্নীতিকে দেশের উন্নয়নের প্রধান অন্তরায় হিসেবে উল্লেখ করেন ও একে সামাজিকভাবে বয়কট ও প্রতিরোধের আহ্বান জানান। উপস্থিত সকলকে ‘‘নিজে দুর্নীতি না করা ও দুর্নীতির বিরুদ্ধে ভূমিকা রাখার” শপথ করান। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সনদ গৃহীত হওয়ার ২০ বছর পূর্ণ হয়েছে। দুই দশক পূর্তিতে জাতিসংঘ এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে “জাতিসংঘ দুর্নীতিবিরোধী সনদের দ্বি-দশক : দুর্নীতির বিরুদ্ধে বৈশ্বিক ঐক্য” দিবসটিকে সামনে রেখে টিআইবি প্রতি বছরের ন্যায় প্রতিপাদ্য নির্ধরণ করেছে “দুর্নীতির বিরুদ্ধে একসাথে”। উপপরিচালক, দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, মাদারীপুর মো. আতিকুর  রহমান এর সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), মাদারীপুর মো. সাইফুল ইসলাম, ও সিভিল সার্জন, মাদারীপুর, ডাঃ মুনির আহমেদ খান, বক্তাগণ দুর্নীতি দমন ও প্রতিরোধে সকলকে নীতির মধ্যে চলা, পরিবার, সমাজ ও রাষ্ট্রের সমন্বিত উদ্যোগের কথা বলেন। সনাক মাদারীপুরের সভাপতি খান মো. শহীদ তার শুভেচ্ছা বক্তবে, দুর্নীতি প্রতিরোধে শুধু এই দিবস উদযাপনের মাধ্যমে নয় তিনি সকলকে একযোগে এগিয়ে আসার আহ্বান জানান। সনাক সদস্য শাহাদাত হোসেন লিটন এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সভাপতি, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), ডাঃ এ এম মজিবুল হক এবং টিআইবির ধারণাপত্র পাঠ করেন সনাক সদস্য আঞ্জুমান আরা কবির (জুলিয়া)। এছাড়াও এ আয়োজনে বিভিন্ন ধর্ম, গোত্র ও শ্রেণি পেশার মানুষ বিশেষ করে সরকারি কর্মকর্তা, সাংবাদিক, আইনজীবি, শিক্ষক, সুশীলসমাজ প্রতিনিধি, এনজিও কর্মী, ছাত্র-ছাত্রী, সনাক, ইয়েস, এসিজি ও টিআইবি’র কর্মচারীগণ সহ প্রায় তিনশতাধিক মানুষ অংশগ্রহণ করেন এবং বিভিন্ন জন উন্মুক্ত আলোচনায় দুর্নীতিবিরোধী মতামত প্রকাশ করেন।
সভার সভাপতি তার সমাপনি বক্তব্যে দায়িত্ববানদেরকে কাউকে অনৈতিক সুবিধা না দেয়ার আহ্বান জানান, তিনি বলেন বাংলাদেশে টিআইবি প্রথম এই দিবসটি উদযাপন শুরু করে পর্যায়ক্রমে এটি এখন রাষ্ট্রিয়ভাবে পালিত হচ্ছে।

About Syed Enamul Huq

Leave a Reply