Thursday , 28 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলার রায় ঘোষণা মিন্নিসহ ৬ আসামির মৃত্যুদন্ড ৪ জন খালাস

বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলার রায় ঘোষণা মিন্নিসহ ৬ আসামির মৃত্যুদন্ড ৪ জন খালাস

এম আর অভি, বরগুনা: বরগুনার আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার এজাহারভূক্ত প্রাপ্তবয়স্ক ১০ আসামির পূর্ণাঙ্গ রায় ঘোষণা করেছেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো.আছাদুজ্জামান । (৩০ সেপ্টেম্বর) বুধবার আলোচিত এই হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামির মধ্যে মিন্নিসহ ৬ আসামীর মৃত্যুদন্ড ও ৪ আসামীকে খালাস প্রদান করা হয়েছে । গত (১৬ সেপ্টেম্বর) বিচারক এ রায়ের দিন ধার্য করেন । এ হত্যা মামলার রায়ের প্রেক্ষিতে জেলা জজ আদালত ছয় স্তর নিরাপত্তার চাদরে ডাকা ছিল। প্রতিদিনের মত সকাল ১০টায় আদালতের কার্যক্রম শুরু হয়নি । দুপুর ১টা ১৫ মিনিটে বিচার এজলাসে ওঠেন। দুপুর পৌনে ২ টায় জড়াজির্ণ আদালতে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আলোচিত এই হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষনা করবেন।
রিফাত হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামিরা মধ্যে মৃত্যদন্ড প্রাপ্তরা হলেন ১.রাকিবুল হাসান রিফাত ফরাজী, ০২.আল-কাইউম ওরফ্ েরাব্বি আকন, ০৩.মোহাইমিনুল ইসলাম সিফাত, ০৪.রেজওয়ান আলী খান হ্রদয় ওরফে টিকটক হ্রদয় ০৫.মো. হাসান,০৬.আয়শা সিদ্দিকা মিন্নি । খালাস কৃতরা হলেন- রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর ও কামরুল ইসলাম সাইমুন ও মুসা। এদের মধ্যে মুসা এখনো পলাতক রয়েছেন।
রাষ্ট্র পক্ষের পিপি এ্যাড ভূবন চন্দ্র হালদার জানান, রিফাত শরীফ হত্যা মামলার এজাহারভূক্ত প্রাপ্তবয়স্ক ১০ আসামির পূর্ণাঙ্গ রায় হয়েছে। এ জাহারভূক্ত অন্যতম আসামী মুছা বন্ড (২২) এর অনু-উপস্থিতিতেই এ হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষনা করেন আদালত।
এ রায়ে বরগুনার সুশিল সমাজের ব্যক্তিরা সন্তোষ প্রকাশ করেছেন। অপরদিকে আসামী পক্ষ এ রায়ে অ-সন্তোষ প্রকাশ করেছেন।
এর পূর্বে রিফাত শরীফ হত্যা মামলায় গত (১ জানুয়ারি ) চার্জগঠন করা হয়। ৮ জানুয়ারি সাক্ষ্য গ্রহন শুরু হয়ে ৭৬ জনের সাক্ষ্য গ্রহন করা হয়। এ দিকে (৬ সেপ্ট¤া^র )রোববার মিন্নির যুক্তিতর্কের মাধ্যমে প্রাপ্তবয়স্ক ১০ আসামির পক্ষে-বিপক্ষে আদালতে যুক্তিতর্ক শেষ হয়।
এছাড়াও গত (২৯ সেপ্টম্বর) মঙ্গলবার রিফাত হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুর ফৌজদারী কার্যবিধিতে ৩৪২ ধারায় আদালত জবানবন্দী গ্রহণ করছেন । জবানবন্দী গ্রহণ শেষে আগামী (৫-৬-৭) অক্টোবর আদালত যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেছেন । বরগুনা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন।
আলোচিত এই হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুরা হলেন -রাশিদুল হাসান রিশান ফরাজী (১৭) মো.ওলিউল্লাহ অলি (১৬), জয় চন্দ্র সরকার চন্দন (১৭), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫) রাতুল সিকদার জয় (১৬) আবদুল্লাহ ওরফে রায়হান (১৬) ও আরিয়ান শ্রাবণ (১৫)।
আলোচিত এই হত্যা মামলায় গত বছরের (২৬ জুন) বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন ও তার সহযোগী সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে রিফাত শরীফকে গুরুতর আহত করে। গুরুতর আহত রিফাত বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ওই দিনই মারা যান। এ ঘটনায় নিহত রিফাত শরীফের বাবা আব্দুল হালিম দুলাল শরীফ পরের দিন ২৭জুন বরগুনা সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

About Syed Enamul Huq

Leave a Reply