ব্রেকিং নিউজ
Home » অন্যান্য » মুঠোফোনে আজ থেকে বাংলায় এসএমএস
মুঠোফোনে আজ থেকে বাংলায় এসএমএস
--প্রতীকী ছবি

মুঠোফোনে আজ থেকে বাংলায় এসএমএস

অনলাইন ডেস্ক:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গ্রাহকদের কাছে মুঠোফোন সেবাদানকারী (মোবাইল অপারেটর) প্রতিষ্ঠানগুলো আজ ২১ ফেব্রুয়ারি সোমবার থেকে বাংলায় সব খুদে বার্তা/বিজ্ঞপ্তি (এসএমএস/নোটিফিকেশন) বাংলায় পাঠানোর সেবা শুরু করছে। জুন মাস নাগাদ সেবাটি পুরোপুরি চালু হবে। বর্তমানে এই সেবার ৯৫ শতাংশ কাজ শেষ করে সবার শীর্ষে রয়েছে বাংলালিংক।

গতকাল রবিবার রাতে কয়েকটি প্রতিষ্ঠান পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করেছে।

গতকাল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রধান সম্মেলনকক্ষে এই সেবার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘এরই মধ্যে অপারেটরদের বাংলায় এসএমএস পাঠানো সংক্রান্ত কারিগরি কার্যক্রম ৯১ শতাংশ শেষ হয়েছে। অবশিষ্ট ৯ শতাংশ কাজ জুন মাসের মধ্যে শেষ করতে হবে। ’

বাংলায় এসএমএস সেবা চালুর উদ্যোগ নেওয়ার জন্য বিটিআরসি ও অপারেটরদের ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, গ্রাহকদের কাছে তাদের নিজের ভাষায় তথ্য প্রদান না করলে তার প্রভাব ভালো হয় না।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান বলেন, ‘বর্তমান সরকার প্রযুক্তিতে বাংলার ব্যবহার নিয়ে সব সময় সচেষ্ট ছিল। জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলা করতে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নিজেদের ইংরেজিতে ছাপানো বেশির ভাগ আইন বাংলায় রূপান্তরের উদ্যোগ নিয়েছে। ’

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানান, ১৮ ধরনের মোবাইল এসএমএস/নোটিফিকেশন বাংলায় পাঠানো হবে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com