Saturday , 2 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মেঘনায় মা ইলিশ ধরায় ১৩ জেলে আটক
--প্রেরিত ছবি

মেঘনায় মা ইলিশ ধরায় ১৩ জেলে আটক

স্টাফ রিপোর্টার:
মা ইলিশ রক্ষায় শনিবার (১২ অক্টোবর) থেকে পদ্মা-মেঘনাসহ ইলিশের প্রধান বিচরণ ক্ষেত্রে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রশাসন, নৌ পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগের পক্ষ থেকে টাস্কফোর্স গঠন করে চালানো হচ্ছে মা ইলিশ রক্ষা অভিযান।
চাঁদপুরের হাইমচর উপজেলায় নিষেধাজ্ঞার মধ্যে মা ইলিশ শিকার করায় ১৩ জেলেকে আটক করা হয়। এ সময় ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ মাছ জব্দ করেছে উপজেলা টাস্কফোর্স।
শনিবার (১৪ অক্টোবর) বিকেল থেকে রাত পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ অভিযানে মেঘনা নদী থেকে ইলিশ ধরার সময় তাঁদের আটক করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ফয়সাল। এতে অংশগ্রহণ করেন উপজেলা মৎস্য বিভাগ, কোস্ট গার্ড ও নীলকমল নৌ-পুলিশ।
রোববার (১৫ অক্টোবর) দুপুরে এসব তথ্য জানান হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ফয়সাল আটক জেলেদের মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। আর বাকি তিনজনের বয়স ১৮ বছরের কম হওয়ায় তাদের কারাদণ্ড না দিয়ে জরিমানা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।
অভিযানে জব্দ করা দুটি নৌকা কোস্টগার্ড হেফাজতে নেওয়া হয়। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরীর উপস্থিতিতে জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ২৫ কেজি ইলিশ স্থানীয় দুটি এতিমখানায় বিতরণ করা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, ‘মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত। মা ইলিশ যারা নিধন করবে তাদের সঙ্গে কোনো আপস নেই।

About Syed Enamul Huq

Leave a Reply