ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » মৌলভীবাজারে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে শিশু জন্ম দেয়ার চিকিৎসা সেবা দিচ্ছে দীপশিখা
মৌলভীবাজারে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে শিশু জন্ম দেয়ার চিকিৎসা সেবা দিচ্ছে দীপশিখা
--প্রেরিত ছবি

মৌলভীবাজারে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে শিশু জন্ম দেয়ার চিকিৎসা সেবা দিচ্ছে দীপশিখা


মৌলভীবাজার প্রতিনিধি::মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা শহরে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে শিশু জন্ম দেয়ার চিকিৎসা দিচ্ছে দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টার। সিলেট বিভাগে এটিই হচ্ছে প্রথম টেস্ট টেউব পদ্ধতিতে চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান। সন্তান জন্মদানে অক্ষম নারী পুরুষদের আধুনিক চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করে স্বল্প খরচে টেস্টটিউব পদ্ধতিতে সন্তান জন্ম দিতে পারছেন।
দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টারের প্রতিষ্ঠাতা নিবাস চন্দ্র পাল জানান, দেশের বাইরে গিয়ে যে চিকিৎসা সেবা এতদিন পাওয়া যেতো, সেই মানের চিকিৎসা এখন আমরা দীপশিখায় দিচ্ছি। এখানে যাতায়াত খরচও কম। বাড়তি পাওনা হিসেবে দম্পতিরা পর্যটন শহর ও আশেপাশের চা বাগানের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারছেন। দীপশিখার চেয়ারম্যান দীপশিখা ধর জানান, তার সেন্টারে ইতোমধ্যে ২৫০ বন্ধ্যাত্ব রোগীর ফার্টিলিটি প্রমোটিং সার্জারি হয়েছে। এর মধ্যে কাঙ্খিত সাফল্য পেয়েছেন ২০০ জন দম্পতি। এ ছাড়া প্রতিমাসে ১২০- ১৩০ জনের শুক্রানু প্রতিমাসে পরীক্ষা করা হয়।
তিনি আরও জানান, দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টারের যাত্রা শুরু হয় ২০১২ সালে। প্রথমে রোগীদের বন্ধ্যাত্ব কাউন্সিলিং, হরমোন ও বীর্য পরীক্ষা এবং মেডিকেল ট্রিটমেন্ট দিয়ে শুরু করা হয় চিকিৎসা সেবা। চিকিৎসা পদ্ধতি- শুক্রানু কম ছিল, আশা ছিল না সেই পুরুষদের ক্ষেত্র শুক্রাণু কম হওয়া এক সাধারণ সমস্যা হয়ে উঠেছে। টেস্টটিউব বেবি, TESE,TESA,PESA,PESE এর মাধ্যমে দক্ষ এমব্রায়োলজিস্টের সাহায্যে অনেক পুরুষ নিজের শুক্রানুর মাধ্যমেই বাবা হতে সক্ষম হচ্ছেন।
বয়স বেশি, সন্তান জন্মদানের সম্ভাবনা কম দেরিতে বিয়ে ও কর্মব্যস্ত জীবনের কারণে দম্পতির বয়স বৃদ্ধি নিঃসন্তান হওয়ার অন্যতম কারণ হতে পারে। টেস্ট টিউব বেবি( ( IVF), IUI এর মতো আধুনিক চিকিৎসা দ্বারা অনেক দম্পতি সন্তান ধারণ করতে সক্ষম হচ্ছেন। ডিম্বনালী সমস্যায় মহিলাদের ক্ষেত্রে নিঃসন্তান হওয়ার অন্যতম কারণ হচ্ছে ডিম্বনালী বন্ধ থাকা, চিকিৎসা বিজ্ঞানের নতুন নতুন পদ্ধতি আবিস্কার হওয়ায় অপারেশন ছাড়াই মাতৃত্ব লাভের সুযোগ পাচ্ছেন অনেকে।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com