Saturday , 20 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
যমুনা নদীর পানি বাড়ছেই, বাধে আশ্রয় নিচ্ছে মানুষ

যমুনা নদীর পানি বাড়ছেই, বাধে আশ্রয় নিচ্ছে মানুষ

 সিরাজগঞ্জ প্রতিনিধি:
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বর্ষনে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে বন্যা কবলিত হচ্ছে চরাঞ্চল ও নদী তিরবর্তি নতুন নতুন এলাকা। বন্যা কবলিত এলাকার বসত-বাড়িতে পানি উঠে পড়ায় দেখা দিচ্ছে স্যানিটেশন ও বিশুদ্ধ খাবার পানির সংকট। বসত ঘড়ে পানি উঠে পড়ায় বন্যা নিয়ন্ত্রন বাধ ও উচু স্থানে আশ্রয় গ্রহন করছে অনেকেই। এখনো ত্রান না পাওয়ায় বিপাকে পড়েছেন এসকল মানুষেরা।
গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে শুক্রবার (২৭ আগস্ট) সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাধ পয়েন্টে বিপদসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টেও বেড়েছে যমুনা নদীর পানি। পানি বেড়েছে অভ্যান্তরিন নদ নদীতেও।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) সিরাজগঞ্জ’র শহর রক্ষা বাধ পয়েন্টের গেজ রিডার আব্দুল লতিফ জানান, বৃহস্পতিবার (২৬ আগস্ট) ভোর ছয়টা থেকে শুক্রবার (২৭ আগস্ট) ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাধ পয়েন্টে ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ঢল ও বর্ষনে উজানে পানি বাড়ায় যমুনার সিরাজগঞ্জ পয়েন্টে পানি বৃদ্ধি অব্যাহত থাকবে।
পানি বৃদ্ধি অব্যহত থাকায় বন্যা কবলিত হচ্ছে চরাঞ্চল ও নদী তিরবর্তি নতুন নতুন এলাকা। এসমস্ত এলাকার বসত-বাড়ি, রাস্তা-ঘাটে পানি উঠে পড়ায় স্যানিটেশন ও বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিচ্ছে। বাড়ি-ঘড় পানিতে তলিয়ে যাওয়া বন্যা কবলিত মানুষেরা বিভিন্ন বন্যা নিয়ন্ত্রন বাধসহ উচু স্থানে অস্থায়ী ঘড় উত্তোলন করে বসবাস করছে। এখনো ত্রান সহায়তা না পাওয়ায় বিপাকে পড়েছেন বন্যা কবলিত এসসকল মানুষেরা।

About Syed Enamul Huq

Leave a Reply