ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » যে কারণে হেরে গেলেন ট্রাম্প
যে কারণে হেরে গেলেন ট্রাম্প
--ফাইল ছবি

যে কারণে হেরে গেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সাত কোটি ১০ লাখ ৯৩ হাজার সাতশ ৭০ ভোট পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ২৪টি রাজ্যে জিতে ২১৪টি ইলেক্টরাল ভোটও ঝুলিতে ভরতে পেরেছেন তিনি।

৪৭.৭ শতাংশ ভোট পেয়েও জো বাইডেনের কাছে হেরে গেছেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালে হিলারি ক্লিনটনের থেকে ৩০ লাখ পপুলার ভোট কম পেয়েও ইলেক্টরাল ভোটের জোরে ট্রাম্প ক্ষমতায় বসতে পেরেছিলেন।

জানা গেছে, এবার ট্রাম্প যে ভোট পেয়েছেন, তা যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ভোট। গতবারের নির্বাচনের পর থেকে নানা ধরনের চড়াই উতরাই পেরিয়ে ট্রাম্প যে সংখ্যক ভোট পেয়েছেন, তা রাজনৈতিক বিশ্লেষকদের কাছে বিস্ময়ের।

বিশেষজ্ঞরা মনে করছেন, ২০১৬ সালের নির্বাচনের পর থেকে ট্রাম্প এমন সব ব্যাপারে মুখ খুলেছেন, যেসব ব্যাপারে তার কথা বলার প্রয়োজনই ছিল না।

কৃষ্ণাঙ্গ ইস্যু, করোনাভাইরাস, অভিবাসন নীতি যেমন তাকে বেকায়দায় ফেলেছে, বেফাঁস মন্তব্য করার কারণেও অনেকের কাছে হাসির পাত্র হয়েছেন তিনি।

অবশ্য নির্বাচনে হেরেও একের পর এক বেফাঁস কথা বলেই চলেছেন ট্রাম্প। জামাতা থেকে শুরু করে স্ত্রী মেলানিয়া ট্রাম্পও তাকে ভোটের ফল মেনে নিতে চাপ দিচ্ছেন। কিন্তু ট্রাম্পের দাবি, ভোটে কারচুপি হয়েছে। কারচুপি করে তাকে হারানো হয়েছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি 

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com