Friday , 14 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
রমজান মাসের বিশেষ চার বৈশিষ্ট্য

রমজান মাসের বিশেষ চার বৈশিষ্ট্য

ধর্ম ডেস্ক:

পবিত্র রমজানকে হাদিসে ‘শাহরুল আজিম’ ‘শাহরুল মুবারাকাত’ বলা হয়েছে। এ মাসের সব মুহূর্ত, সব কাজ মহাপ্রভুর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে নিবেদন করাই মুমিন বান্দার একমাত্র কর্তব্য। এ মাসের শিক্ষণ-প্রশিক্ষণ, পরিশীলন ও অধ্যাত্মজাগরণে মানুষ প্রমাণ রাখে তার শ্রেষ্ঠত্ব ও মহান স্রষ্টার ‘প্রতিনিধিত্বে’র যোগ্যতা। এ মাসের ইবাদতের মধ্য দিয়ে মানুষ অর্জন করে ‘সিফাতে রব্বানি’ (আল্লাহর গুণে গুণান্বিত)। কেননা, এ মাসে ঘোষণা করা হয়—‘হে ভালোর অন্বেষী অগ্রসর হও, মন্দের অন্বেষী থামো।’ (তিরমিজি )

রমজান মাস অন্তত চারটি বিশেষ বৈশিষ্ট্যে স্বতন্ত্র মর্যাদার দাবিদার : (ক) এ মাসে কোরআন নাজিল হয়, (খ) এ মাসেই আছে হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ ‘লাইলাতুল কদর’, (গ) এ মাসে শয়তান বন্দি থাকে, (ঘ) এ মাস মহান আল্লাহর রহমত, মাগফিরাত ও নাজাতের মহিমায় সমুজ্জ্বল।

এ মাসেই অন্য আসমানি কিতাব অবতীর্ণ হয়। যথা—জাবুর ৬ রমজান, তাওরাত ১ রমজান, ইঞ্জিল ১২ রমজান। বিশ্বমানবতার মুক্তি অন্বেষায় প্রিয় নবী (সা.)-এর ‘হেরা গুহা’য় দীর্ঘ ধ্যানমগ্নতার পর কোরআন নাজিলের শুভসূচনা হয় ৬১০ খ্রিস্টাব্দে। ফেরেশতা জিবরাইল (আ.) ওহি নিয়ে আসেন এবং বলেন, ‘ইকরা’ (পাঠ করুন), প্রিয় নবী (সা.) বলেন, ‘মা আনা বি-ক্বারি’ (আমি তো পড়তে জানি না)। তখন  ফেরেশতা জিবরাইল (আ.) প্রিয় নবী (সা.)-এর সঙ্গে তিনবার আলিঙ্গন করলেন এবং বললেন ‘ইকরা’। তখনই প্রিয় নবী (সা.) পড়তে শুরু করলেন ‘ইকরা বিসমি রাব্বিকাল্লাজি খালাক…’—‘পাঠ করো মহিমান্বিত প্রভুর নামে, যিনি তোমাকে সৃষ্টি করেছেন…তিনি তো মানুষকে তাই শিখিয়েছেন যা সে জানত না।’ (সুরা : আলাক, আয়াত : ১-৫)

এভাবেই শুরু হয়ে ২৩ বছরের দীর্ঘ কাল পরিক্রমায় মক্কা-মদিনায় অবতীর্ণ হয় (৯২+২২) ১১৪টি সুরা এবং আল-কোরআনের সর্বশেষ আয়াত হিসেবে বিদায় হজের সময় অবতীর্ণ হয় সুরা মায়েদার ৩ নম্বর আয়াত।

বস্তুত রমজান ও আল-কোরআনের সম্পর্ক অত্যন্ত সুনিবিড়। রমজানে মুসল্লির ভিড়ে-ভারে ভরা মসজিদের বারান্দা ও ছাদ, ঘরে ঘরে শোনা যায় কোরআনের আওয়াজ—আকুল-ব্যাকুল হয়ে পাপমোচন ও মহান আল্লাহর তুষ্টিতে ব্যস্ত এবং ইবাদতের কল্যাণে পরিশুদ্ধ সবাই। এভাবেই পবিত্র রমজান মাস মানুষের মধ্যে ‘তাকওয়া’ বা ধর্মভীরুতা সৃষ্টি করে। মহান আল্লাহ, ‘লা-আল্লাকুম তাত্তাকুন’ অর্থাৎ যেন তোমরা ধর্মভীরুতা অর্জন করতে পারো। (সুরা : বাকারা, আয়াত : ১৮৩)

মহান আল্লাহ আমাদের রমজানের পূর্ণ বরকত হাসিলের তাওফিক দান করুন। আমিন।।

লেখক : সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান

ইসলামিক স্টাডিজ, কাপাসিয়া ডিগ্রি কলেজ

কাপাসিয়া, গাজীপুর

About Syed Enamul Huq

Leave a Reply