ব্রেকিং নিউজ
Home » জাতীয় » রাষ্ট্রপতির সংলাপের সাফল্য কামনা করেছেন ৩৭ বিশিষ্ট নাগরিক
রাষ্ট্রপতির সংলাপের সাফল্য কামনা করেছেন ৩৭ বিশিষ্ট নাগরিক

রাষ্ট্রপতির সংলাপের সাফল্য কামনা করেছেন ৩৭ বিশিষ্ট নাগরিক

অনলাইন ডেস্ক:

রাষ্ট্রপতি দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনার যে উদ্যোগ গ্রহণ করেছেন, তা দেশের বর্তমান প্রেক্ষাপটে সময়োপযোগী ও জরুরি অভিহিত করে এর সাফল্য কামনা করেছেন দেশের ৩৭ জন বিশিষ্ট নাগরিক। তাঁরা আশা প্রকাশ করেছেন, এই সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলগুলোর মধ্যে ‘তিন জোটের রূপরেখা’র আদলে একটা মতৈক্য সৃষ্টি হবে। তাঁরা একই সঙ্গে এই প্রক্রিয়ার সঙ্গে গণমাধ্যম ও নাগরিক সংগঠনগুলোকেও যুক্ত করার জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল এক যৌথ বিবৃতিতে বিশিষ্ট নাগরিকরা বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নের বেশ কিছু মাপকাঠিতে দেশের প্রশংসনীয় সাফল্য এসেছে। তবে মুদ্রার অন্য পিঠ, অর্থাৎ নির্বাচন, জবাবদিহি, আইনের সমপ্রয়োগ, বাকস্বাধীনতা, সভা-সমিতির অধিকার, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম ও নির্যাতন এবং আনুষঙ্গিক অনেক মাপকাঠিতে আমরা ক্রমাগত পিছিয়ে পড়ছি। বৈষম্যের হারও আশঙ্কাজনকভাবে বাড়ছে। শিক্ষা ও স্বাস্থ্যসেবার মানের ক্রমাবনতি এখন অনস্বীকার্য।’

বিবৃতিতে বলা হয়, ‘এসব ছাড়িয়ে আমাদের উদ্বেগের আরেকটা বড় কারণ হলো, আমাদের রাজনীতিতে পরমত সহিষ্ণুতার অবনতি। তিন দশক আগের, ১৯৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় প্রণীত তিন রাজনৈতিক জোটের রূপরেখায় যে গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের অঙ্গীকার করা হয়েছিল, তা থেকে আমরা ক্রমাগতভাবে পেছনে হেঁটেছি।’

বিশিষ্ট ওই নাগরিকরা সংলাপ প্রক্রিয়ার সঙ্গে গণমাধ্যম ও নাগরিক সংগঠনগুলোকেও যুক্ত করার জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, ব্যারিস্টার আমীর-উল ইসলাম, এম হাফিজউদ্দিন খান, বিচারপতি আব্দুল মতিন, এম সাখাওয়াত হোসেন, হামিদা হোসেন, সালেহউদ্দিন আহমেদ, আলী ইমাম মজুমদার, মহিউদ্দিন আহমদ, অধ্যাপক পারভীন হাসান, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক তোফায়েল আহমেদ, সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক, ফেমা সভাপতি মুনিরা খান, নারীপক্ষ সদস্য শিরিন হক প্রমুখ।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com