ব্রেকিং নিউজ
Home » জাতীয় » রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বকে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর
রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বকে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর
--সংগৃহীত ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বকে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক:

রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে বিশ্বকে কাজ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গতকাল বৃহস্পতিবার রাতে ফ্রান্সে ‘প্যারিস পিস ফোরামে’ বক্তব্য দেওয়ার সময় এই আহবান জানান। প্রধানমন্ত্রী এ সময় বলেন, ২০১৭ সালের আগস্ট মাসে রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দিয়ে বাংলাদেশ আঞ্চলিক বিপর্যয় ঠেকাতে সহযোগিতা করেছে।

প্রধানমন্ত্রী গত রাতে প্যারিসে ইউনেসকো-বঙ্গবন্ধু সৃজনশীল অর্থনীতি পুরস্কার প্রদান করেন। প্রথমবারের মতো প্রবর্তিত পুরস্কার পেয়েছে উগান্ডাভিত্তিক সৃজনশীল স্টুডিও ‘মোটিভ’। এর আগে গতকাল ইউনেসকো সদর দপ্তরে ৪১তম সাধারণ অধিবেশনে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করতে দূরশিক্ষণ ও অনলাইন শিক্ষাকে ‘বৈশ্বিক জনগণের পণ্য’ হিসেবে ঘোষণা করার আহবান জানান। তিনি বলেন, সবার সুযোগ না থাকায় সংকটকালীন সময়ে দূরশিক্ষণ ও অনলাইন শিক্ষা বিশ্বে নতুন বৈষম্য সৃষ্টি করছে।

প্রধানমন্ত্রী ডিজিটাল প্ল্যাটফর্মের অপব্যবহার বন্ধে ইউনেসকোসহ বিশ্ব সংস্থাগুলোকে কাজ করার আহবান জানান। তিনি বলেন, ‘ডিজিটালাইজেশন অধিকতর সেবা এবং অবাধ তথ্যপ্রবাহকে উন্নত করছে। কিন্তু ক্ষতিকর উপাদান এবং ঘৃণামূলক বক্তব্য ছড়াতে ডিজিটাল সরঞ্জাম ও প্ল্যাটফর্মের অপব্যবহারের কারণে আমরা উদ্বিগ্ন। এটি সমাজের শান্তি ও স্থিতিশীলতার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। ইউনেসকোর মতো বিশ্ব সংস্থার এই সমস্যা সমাধানে কাজ করা উচিত।’

এদিকে রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে ফ্রান্স। প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও প্রধানমন্ত্রী জ্যঁ কাস্তেক্সের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের সূত্র ধরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ কথা জানান।

প্রধানমন্ত্রী গত মঙ্গলবার ফ্রান্সে পাঁচ দিনের সফর শুরু করেন। প্রথম দিনই তিনি বৈঠক করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে।

বাংলাদেশ সময় গতকাল বৃহস্পতিবার ভোরে প্যারিসে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীসহ বাংলাদেশের কর্মকর্তারা সফরের বিভিন্ন দিক তুলে ধরেন। সেখানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, প্রধানমন্ত্রীর সফরে বাংলাদেশ ও ফ্রান্স আর্থিক সহায়তা ও প্রযুক্তিগত সহযোগিতা সংক্রান্ত তিনটি চুক্তি স্বাক্ষর করেছে। দুটি চুক্তি অনুযায়ী, ফ্রান্স বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে সহায়তার অংশ হিসেবে ৩৩ কোটি ইউরো দেবে।

এ ছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ তাদের কর্মচারীদের জন্য অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণের জন্য সহযোগিতা জোরদারে ফ্রান্সের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ফ্রান্স জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ হওয়ায় এই পরিষদে রোহিঙ্গা ইস্যুতে পদক্ষেপ নিতে বাংলাদেশ ফ্রান্সের প্রতি আহবান জানিয়েছে। এ ব্যাপারে ফ্রান্স আশ্বাস দিয়ে বলেছে, তারা রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত বাংলাদেশের পাশে থাকবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, ফ্রান্সের সব নেতার সঙ্গে, বিশেষ করে প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক চলাকালে রোহিঙ্গা ইস্যুর ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। ফ্রান্সের নেতাদের বলা হয়েছে, বাংলাদেশ এই সংকটের সমাধানে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে চেষ্টা করে যাচ্ছে। বাংলাদেশ দ্বিপক্ষীয়, ত্রিপক্ষীয় ও বহুপক্ষীয়ভাবে রোহিঙ্গা সংকট সমাধানের চেষ্টা করছে। এমনকি আন্তর্জাতিক আদালতেও গেছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com