ব্রেকিং নিউজ
Home » জাতীয় » র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করছে সরকার
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করছে সরকার

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করছে সরকার

অনলাইন ডেস্ক:

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কোন্নয়নে এক বছরের জন্য নেলসন মুলিন্স নামে এক লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এই লবিস্ট ফার্ম নিয়োগে প্রতি মাসে ২০ হাজার মার্কিন ডলার খরচ পড়বে বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে ইউক্রেন পরিস্থিতি নিয়েও কথা বলেন প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, র‍্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে চিঠি পাঠিয়েছিল বাংলাদেশ। চিঠিতে যেসব বিষয় বিবেচনায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়, তার প্রতিটি বিষয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছিলেন, র‍্যাবের কারণে সন্ত্রাস কমেছে। তাদের কারণে মাদকের বিস্তারও কমেছে। বাংলাদেশ যে মানবাধিকার রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে সে বিষয়টিও উল্লেখ করা হয় চিঠিতে। সন্ত্রাস-জঙ্গিবাদ দমন ও মাদকবিরোধী কর্মকাণ্ডে র‍্যাবের ভূমিকার কথাও এতে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব ও সংস্থাটির সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর গত বছরের ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এরপর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে নিষেধাজ্ঞা দেয় মার্কিন রাজস্ব বিভাগ ও পররাষ্ট্র দপ্তর।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com