ব্রেকিং নিউজ
Home » জাতীয় » লোকজনকে সচেতন করেন যেন লোভে না পড়ে : হাইকোর্ট
লোকজনকে সচেতন করেন যেন লোভে না পড়ে : হাইকোর্ট

লোকজনকে সচেতন করেন যেন লোভে না পড়ে : হাইকোর্ট

অনলাইন ডেস্ক:

ই-কমার্সের ফাঁদে পড়ে প্রতারিত হওয়া থেকে বাঁচতে লোভ কমানোর জন্য জনস্বার্থে মামলা পরিচালনাকারী আইনজীবীদের জনগণকে সচেতন করতে প্রচার চালাতে বলেছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ কথা বলেন।

আড়ি পাতা প্রতিরোধ ও ফাঁস হওয়া ফোনালাপের ঘটনায় কমিটি গঠন করে তদন্তের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর শুনানিকালে ই-কমার্সের প্রসঙ্গটি উঠলে আদালত এ কথা বলেন।

শুনানির এক পর্যায়ে আদালত রিট আবেদনকারীদের আইনজীবীর কাছে ই-কমার্স বিষয়ে জানতে চান। আদালত বলেন, একটি আরেকটির সঙ্গে সম্পর্কিত। তখন আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, কিছু গ্রাহক এসেছিলেন। তাঁরা টাকা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গেটওয়ে দিয়ে। অফার দেওয়া হয়েছে, একটি মোটরসাইকেল কিনলে দুটি মোটরসাইকেল পাবে। অফার গ্রহণ করার পর বলেছে পেমেন্ট কিভাবে দেবে। বাংলাদেশ ব্যাংক একটি গেটওয়ে করে দিয়েছে। এই গেটওয়ে দিয়ে অনলাইনে টাকা পরিশোধ করলে ই-অরেঞ্জ অ্যাকাউন্টে টাকাটা জমা হয়। বাংলাদেশ ব্যাংকের গেটওয়ে দিয়ে এই পেমেন্টের অনুমোদন কেন দেওয়া হলো?

শিশির মনির বলেন, ই-অরেঞ্জের কাছে গিয়ে ওই টাকা কোথায় যাচ্ছে, এর কোনো লিংক পাওয়া যায় না। গ্রাহকরা এক অর্থে প্রতারণার শিকার, আরেক অর্থে নিজেরা লোভের শিকার। একজন ৭০ লাখ টাকা দিয়েছেন। এই টাকা দিয়ে তিনি অনেক কিছু পাবেন। প্রথম তিনবার পেয়েছেনও। ফলে তাঁর বিশ্বাস জন্মেছে। কিন্তু শেষবার কিছু পাননি। এ জন্য লোভও দায়ী। বাংলাদেশ ব্যাংকের গেটওয়ে দিয়ে এই লেনদেন করতে দেওয়াটা ঠিক হয়নি।

শিশির মনির আরো বলেন, ‘আমাদের এখানে একটি কিনলে দুটি পেয়ে যাবেন, এমন অফার দেওয়া হয়। অথচ আলিবাবা ও আমাজন অফার দেয় পণ্যের দাম ২৬ ডলার, সঙ্গে পরিবহন খরচ দিতে হবে দুই দশমিক ছয় ডলার।’

এ সময় আইনজীবীদের উদ্দেশে আদালত বলেন, ‘এখন আপনাদের দায়িত্ব। যাঁরা জনস্বার্থে মামলা করেন, তাঁরা গ্রাহকদের লোভ কমান। লোকজনকে সচেতন করেন যেন লোভে না পড়ে। বেশি করে পাবলিক ক্যাম্পেইন করেন।’

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*