Sunday , 23 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের মতবিনিময়
--প্রেরিত ছবি

শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের মতবিনিময়

গাজীপুর প্রতিনিধিঃ
শুভ বুদ্ধ পূর্ণিমা ২০২৪ উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় করেছেন বিশ্ববিদ্যালয়ে কর্মরত বৌদ্ধ ধর্মাবলম্বী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। ২৩ মে ২০২৪ তারিখ বৃহস্পতিবার সন্ধ্যায় ধানমন্ডিস্থ নগর কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপাচার্য আন্তঃধর্মীয় সম্প্রীতি ও অসাম্প্রদায়িক চেতনা ধারণ করার জন্য সবার প্রতি আহ্বান জানান।
উপাচার্য ড. মশিউর রহমান বলেন, সকল ধর্মের মধ্যেই সাম্য, মৈত্রী, মানবিকতা ও অসাম্প্রদায়িক চেতনা রয়েছে। এসবই ধর্মের সৌন্দর্য। আমি মনে করি, স্ব স্ব ধর্মীয় বিশ্বাস অনুপ্রেরণা দেয়। একমাত্র নিজস্ব ধর্মভাবনা তাকে তুষ্টি দিতে পারে। এ কারণেই সমাজবিজ্ঞানে ধর্মকে মৌলিক প্রতিষ্ঠান হিসেবে মনে করা হয়। টেকসই সমাজের পেছনে এসব প্রতিষ্ঠান বড় ভূমিকা পালন করে। সেকারণে ধর্মভাবনা, বিশ্বাস, ধর্মীয় রীতিনীতির একটা দীর্ঘমেয়াদী প্রভাব থাকে। আবার এই ধর্মই বিদ্বেষ এবং হানাহানির কারণ হয়ে ওঠে, যুদ্ধের কারণ হয়ে ওঠে। সেটি মূলত আমরা মানুষেরাই ধর্মকে ব্যবহার করি। এই ধর্মের একটা আদর্শ আছে, একটি সংস্কৃতি আছে। মানুষের প্রশান্তির জন্য ধর্মীয় ভাবনা ও চর্চা খুবই গুরুত্বপূর্ণ। ধর্মের সব ভালো বার্তাটা সবার কাছে পৌঁছে দেওয়া খুব জরুরি।
মহাকারুণিক গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান লাভ ও মহাপরিনির্বাণ-এই ত্রিস্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব। এই দিনটি জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক ভেসাক ডে হিসেবে বিশ্বব্যাপী উদযাপিত হয়। উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের উপ-বিহারাধ্যক্ষ ও বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয়, ভদন্ত স্বরূপানন্দ ভিক্ষু, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, পুণ্ড্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

About Syed Enamul Huq

Leave a Reply