Tuesday , 23 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী
--সংগৃহীত ছবি

সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগদান উপলক্ষে যুক্তরাষ্ট্র সফর এবং রানি দ্বিতীয় এলিজাবেথ এর শেষকৃত্যে যোগদান উপলক্ষে লন্ডন সফর শেষে দেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় রবিবার (২ অক্টোবর) বিকেল সাড়ে ৬টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৯১৩ ভিভিআইপি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী।

লন্ডনে সংক্ষিপ্ত যাত্রাবিরতি দিয়ে স্থানীয় সময় সোমবার (৩ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে ঢাকায় পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

এর আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন এবং যুক্তরাজ্যের লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে গত ১৫ সেপ্টেম্বর সকালে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

প্রথমে তিনি লন্ডন সফর করেন। পরে লন্ডন থেকে নিউইয়র্ক যান।

লন্ডন সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে ব্রিটেনের নতুন রাজার সংবর্ধনা এবং প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানে অংশগ্রহণ করেন।অন্যান্য কর্মসূচির পাশাপাশি লন্ডন সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিশিয়া স্কটল্যান্ড (Patricia Scotland); যুক্তরাজ্যে বিরোধী দলীয় প্রধান এবং লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার (Keir Starmer)। ১৯ সেপ্টেম্বর বিকেলে লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউইয়র্ক সফরকালে ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে জো বাইডেনের সঙ্গে আলাপকালে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইড লাইনে ‘টেকসই গৃহায়ন’ বিষয়ে একটি অনুষ্ঠান; ‘গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ চ্যাম্পিয়ন’ শীর্ষক সভায়; জাতিসংঘ সদরদপ্তরে পদ্মা সেতুর স্থিরচিত্র প্রদর্শনী পরিদর্শন;  রোহিঙ্গা বিষয়ক উচ্চ পর্যায়ের একটি অনুষ্ঠান অংশগ্রহণ; যুক্তরাষ্ট্র-বাংলাদেশ যৌথ ব্যবসায়ী সমিতির সাথে গোলটেবিল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স বিষয়ক একটি বৈঠকসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর পাশাপাশি বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা প্রধানদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা, রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলেন। ২৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) অনুষ্ঠানে যোগ দেন তিনি। পরে ২৪ সেপ্টেম্বর বিকেলে নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

About Syed Enamul Huq

Leave a Reply