Thursday , 18 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সহায়তা বন্ধ রাখতে আইএমএফকে চিঠি দিবেন ইমরান খান
--ফাইল ছবি

সহায়তা বন্ধ রাখতে আইএমএফকে চিঠি দিবেন ইমরান খান

বিদেশ ডেস্ক:

জাতীয় নির্বাচনে কারচুপির জন্য পাকিস্তানকে আর্থিক সহায়তা দেওয়া বন্ধের দাবি করে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) চিঠি লিখবেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। গতকাল বৃহস্পতিবার দলটির নেতা আলী জাফর এ কথা জানান। রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাতের পর আলী জাফর বলেন, ‘ইমরান খান আজই (গতকাল) আইএমএফকে একটি চিঠি দেবেন। কারণ আইএমএফ, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সনদে বলা হয়েছে, সুশাসন থাকলেই শুধু তারা একটি দেশে কাজ করতে বা ঋণ দিতে পারে।

নির্বাচনের আগের কারচুপির কথা বাদ থাক, ভোটের পরও কারচুপির মাধ্যমে পিটিআই সমর্থিত বিজয়ী প্রার্থীদের জয় কেড়ে নেওয়া হয়েছে।’

কয়েক বছর ধরে চরম অর্থনৈতিক দূরবস্থার মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। গত বছর আইএমএফ থেকে পাওয়া ৩০০ কোটি ডলারের জরুরি ঋণ দিয়ে দেউলিয়া হওয়া এড়াতে পেরেছিল দেশটি। তবে আগামী মাসেই তা শেষ হয়ে যাচ্ছে।

পাঞ্জাবে জয়ীদের শপথ আজ

গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জাবের প্রাদেশিক নির্বাচনে জয়ী প্রার্থীদের আজ শুক্রবার শপথ পাঠ করানো হবে। এ জন্য স্থানীয় সময় আজ সকাল ১০টায় প্রাদেশিক পরিষদের অধিবেশন ডাকা হয়েছে। নতুন সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন স্পিকার সিবতাইন খান। এদিকে আজ পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সামনে বিক্ষোভ করার কথা জানিয়েছে পিটিআই। জনগণকে এতে অংশ নেওয়ার আহবান জানানো হয়েছে।

কারচুপির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে পিটিআই

পিটিআই নেতা শের আফজাল মারওয়াত জানান, ‘পাকিস্তানের ইতিহাসে গণরায় চুরির সবচেয়ে বড় ঘটনার’ বিচার চাইতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন তাঁরা। ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ শেষে আদিয়ালা কারাগারের বাইরে সাংবাদিকদের মারওয়াত বলেন, কারাবন্দি ইমরান খানের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিটিআই বড় পরিসরে পিটিশন দাখিল করবে। এদিকে পিটিআইয়ের মহাসচিব ওমর আইয়ুব খান অভিযোগ করেছেন, আদালতের আদেশ থাকা সত্ত্বেও তাঁকে ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করতে দেয়নি আদিয়ালা কারা কর্তৃপক্ষ।

পিটিআইয়ের দলীয় নির্বাচন

আগামী ৩ মার্চ দলের অভ্যন্তরীণ নির্বাচনের ঘোষণা দিয়েছে পিটিআই। কেন্দ্র ও পাঞ্জাবে বিরোধী দলে থাকা এবং খাইবার পাখতুনখোয়ায় সরকার গঠনের প্রস্তুতি নেওয়ার মধ্যে এই ঘোষণা দিল দলটি। পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান বলেন, ‘দলীয় চেয়ারম্যানের পদে লড়াই করবেন দলের অন্যতম আইন প্রণেতা আলী জাফর। আর ওমর আইয়ুব দলের মহাসচিব পদে লড়বেন। এটা খান সাহেবের (ইমরান খান) সিদ্ধান্ত।’

সূত্র : জিও নিউজ, দ্য ডন

About Syed Enamul Huq

Leave a Reply