Sunday , 16 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সাংবাদিকদের স্বাধীন ভাবে কাজ করতে কোন অসুবিধা নাই-বিচারপতি মো. নিজামুল হক নাসিম
--প্রেরিত ছবি

সাংবাদিকদের স্বাধীন ভাবে কাজ করতে কোন অসুবিধা নাই-বিচারপতি মো. নিজামুল হক নাসিম

সুনামগঞ্জ প্রতিনিধিঃ
সুনামগঞ্জের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দের অংশ গ্রহণে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত “প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯ অবহিতকরণ” শীর্ষক সেমিনার ও মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই কোরআন থেকে তেলাওয়াত করেন দৈনিক আজকালের খবর জেলা প্রতিনিধি  সাংবাদিক  আমিনুল ইসলাম ও গীতাপাঠ করেন বৈশাখী টিভির জেলা প্রতিনিধি  সাংবাদিক কর্ণবাবু দাস।
১৫ মে সোমবার সকাল ১০ টায় সুনামগঞ্জ সার্কিট হাউজের কনফারেন্স রুমে বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক এ,কে,এম আব্দুল্লাহ বিন রশিদ এর সভাপতিত্বে সেমিনার ও মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মো. নিজামুল হক নাসিম, চেয়ারম্যান, বাংলাদেশ প্রেস কাউন্সিল বলেছেন, প্রেস কাউন্সিলকে আরও শক্তিশালী ও গতিশীল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী প্রতিটা মিটিংয়ে খোঁজ খবর নেন।
 সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন প্রেস কাউন্সিল আইন বাস্তবায়ন করা হয়েছে।  যেখানে নতুন সাংবাদিকদের জন্য শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে স্নাতক করা হয়েছে।  তবে যাদের প্রিন্ট পত্রিকায় ৫ বছরের অভিজ্ঞতা রয়েছে তাদের জন্য শিক্ষাগত যোগ্যতা প্রযোজ্য নয়। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করার জন্য অনেক সাংবাদিক নেতা সোচ্চার। আবার কারো কারো অভিমত অপ-সাংবাদিকতা রোধে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজন রয়েছে।
 তিনি আরও বলেন, আমার অভিমত হলো ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের পক্ষে আমি না। আমি চাই ইমডেমনিটিজ। যেহেতু প্রেস কাউন্সিল শুধুমাত্র প্রিন্ট মিডিয়া বা পত্রিকা নিয়ে কাজ করে আসছে, সেহেতু সারা বাংলাদেশ থেকে মুলধারার সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হচ্ছে। প্রত্যেকটি মিডিয়াভুক্ত পত্রিকার সম্পাদক এবং ৬৪টি জেলার জেলা প্রশাসকের মাধ্যমে আপাতত প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের তালিকা বা ডাটাবেজ সংগ্রহ করার প্রক্রিয়া চলছে।  ছ’মাস অন্তর অন্তর আবার কারা আছেন, নতুন করে কারা অন্তর্ভুক্ত হয়েছেন সেই সম্পর্কেও তদারকি চলমান থাকবে।
সেমিনার ও মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক এ,কে,এম আব্দুল্লাহ বিন রশিদ বলেন, সাংবাদিকতা অত্যন্ত চ্যালেঞ্জিং একটি পেশা।  আকাশে যেমন নক্ষত্ররাজি না থাকলে সুন্দর দেখায় না, তেমনি আমার মতে গণমাধ্যমের আকাশ সাংবাদিকদের পদচারণায় মুখরিত থাকবে।
এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের উপসচিব মাসুদ খান, সুনামগঞ্জ জেলা  পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্, জেলা তথ্য অফিসার আব্দুস ছত্তার এবং জেলা  সাংবাদিক নেতৃবৃন্দ।

About Syed Enamul Huq

Leave a Reply