ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » সিরাজগঞ্জে কমছে যমুনার পানি, নদীভাঙ্গন অব্যাহত
সিরাজগঞ্জে কমছে যমুনার পানি, নদীভাঙ্গন অব্যাহত

সিরাজগঞ্জে কমছে যমুনার পানি, নদীভাঙ্গন অব্যাহত

সিরাজগঞ্জ প্রতিনিধি:
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কিছুটা কমে বিপদসীমার ৫৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার পাঁচটি উপজেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চলের এক লাখেরও বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। এদিকে নদী তিরবর্তি কাজিপুর ও চৌহালী উপজেলায় চলছে তিব্র নদীভাঙ্গন।
গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ৮ সেন্টিমিটার কমে রবিবার (৫ সেপ্টেম্বর) সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাধ পয়েন্টে বিপদসীমার ৫৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টেও বিপদসীমার উপর দিয়ে বইছে যমুনা নদীর পানি।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) সিরাজগঞ্জ’র শহর রক্ষা বাধ পয়েন্টের গেজ রিডার আব্দুল লতিফ জানান, রবিবার (৫ সেপ্টেম্বর) ভোর ছয়টায় শহর রক্ষা বাধ পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩.৯৪ মিটার। শনিবার (৪ সেপ্টেম্বর) ভোর ছয়টায় এই পয়েন্টে পানির সমতল ছিল ১৪.০২ মিটার। যমুনায় ২৪ ঘন্টায় পানি কমেছে ৮ সেন্টিমিটার।
জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার অন্তত ৪০টি ইউনিয়নের এক লাখেরও বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ঘড়-বাড়ি রাস্তা-ঘাটে পানি উঠে পড়ায় দুর্ভোগ পোহাচ্ছেন বানভাসিরা।
এদিকে সিরাজগঞ্জের কাজিপুর ও চৌহালী উপজেলায় তিব্র হচ্ছে নদীভাঙ্গন। প্রতিদিনই এই দুটি উপজেলার নাটুয়ারপাড়া ও বাগুটিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে ভাঙ্গনে নদীগর্ভে বিলীন হচ্ছে বসতভিটা, ফসলি জমি। ভাঙ্গনের ঝুকিতে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ ও হাট-বাজার।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*