ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » ঢাকা বিভাগ » সিরাজদিখানে গভীর শোক ও শ্রদ্ধায় চিত্তরঞ্জন দত্তকে (সি.আর) স্মরণ
সিরাজদিখানে গভীর শোক ও শ্রদ্ধায় চিত্তরঞ্জন দত্তকে (সি.আর) স্মরণ

সিরাজদিখানে গভীর শোক ও শ্রদ্ধায় চিত্তরঞ্জন দত্তকে (সি.আর) স্মরণ

সিরাজদিখান(মুন্সিগঞ্জ) প্রতিনিধিঃ বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় বীর,বাংলাদেশের মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরের কমান্ডার মেজর জেনারেল (অব.) প্রয়াত চিত্ত রঞ্জন (সি.আর ) দত্তকে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ ও ছাত্র যুব ঐক্য পরিষদ মুন্সিগঞ্জ জেলা এবং সিরাজদিখান উপজেলা শাখার যৌথ উদ্যোগে শোক ‘শ্রদ্ধায় স্মরণ করা হয়,জাতির এই শ্রেষ্ঠ সন্তানকে।
গতকাল ৪ সেপ্টেম্বর শুক্রবার ৪ টায় মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা পরিষদ মিলনায়তনে এ স্মরণসভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজদিখান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাজী মহিউদ্দিন। 
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ মুন্সিগঞ্জ জেলার সভাপতি এড. অজয় চক্রবর্তী, সহ-সভাপতি অভিজিৎ দাস ববি।রশুনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন চোকদার। হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ মুন্সিগঞ্জ জেলা সহ-সভাপতি শ্যামল চন্দ্র রায়।সিরাজদিখান উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য দিলীপ কুমার দত্ত। সিরাজদিখান উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জয়হরি মল্লিক।
প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ মুন্সিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুবীর চক্রবর্তী। বিশেষ আলোচক ছিলেন,হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি বলরাম বাহাদুর।
সিরাজদিখান উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিমল চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তপন রাজবংশীর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনটির জেলা ছাত্র যুব ঐক্য পরিষদ সভাপতি তাপস কুমার দাস। জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নয়ন রোজারিও, অর্থ বিষয়ক সম্পাদক তপন কুমার দাস। মুন্সিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক কবি শামসুল হক।সিরাজদিখান উপজেলা ছাত্র যুব ঐক্য পরিষদ আহবায়ক পরিতোষ দেবনাথ, যুগ্ম আহ্বায়ক দিলীপ চন্দ্র মন্ডল ও সদস্য সচিব দীপক চন্দ্র মন্ডল, ছাত্র যুব ঐক্য পরিষদ সিরাজদিখান উপজেলার প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি জয়ন্ত ঘোষ,সুচিন্তা ফাউন্ডেশনের পরিচালক আশরাফ আহমেদ,সুুুুব্রত মন্ডল,রবীন্দ চক্রবর্তী,কৌশিক মন্ডল আকাশ, প্রসেনজিত মন্ডল,বিপ্লব শিল,সহ আরো অনেকেই।
স্মরণসভায় বক্তারা বলেন,বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ এই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সি.আর দত্ত।মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৩ বছর।
ভারতের শিলংয়ে জন্ম হলেও সি.আর দত্তের পৈতৃক বাড়ি ছিল হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায়।

তিনি সি.আর দত্ত নামে বেশি পরিচিত ছিলেন এবং মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য বীর উত্তম খেতাব লাভ করেছিলেন। ১৯৫১ সালে তিনি তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন।বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সিলেট অঞ্চল নিয়ে যে ৪ নম্বর সেক্টর গঠন করা হয়, সেই সেক্টরের কমান্ডার হিসাবে নিযুক্ত হন সি আর দত্ত। যুদ্ধে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি বীর উত্তম খেতাব পান।
স্বাধীনতার পরে তিনি প্রথমে সেনাবাহিনীর রংপুরে ব্রিগেড কমান্ডার হিসাবে নিযুক্ত হন। পরে তাকে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী গঠনের দায়িত্ব দেয়া হয়। বাংলাদেশ রাইফেলস (বিডিআর) গঠনের পর তিনি ছিলেন বাহিনীর প্রথম মহাপরিচালক।
১৯৮৪ সালে তিনি অবসর গ্রহণ করার পর থেকে বিভিন্ন সামাজিক সংগঠনের যুক্ত ছিলেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*