ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » আইন ও আদালত » সুনামগঞ্জ বিশ্বম্ভরপুর আদালতে মিথ্যা মামলা দায়েরকারীকে অর্থ দন্ড প্রদান
সুনামগঞ্জ বিশ্বম্ভরপুর আদালতে মিথ্যা মামলা দায়েরকারীকে অর্থ দন্ড প্রদান

সুনামগঞ্জ বিশ্বম্ভরপুর আদালতে মিথ্যা মামলা দায়েরকারীকে অর্থ দন্ড প্রদান

সুনামগঞ্জ প্রতিনিধিঃ
মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করায় বাদীকে আর্থিক দন্ড প্রদান করেছেন সুনামগঞ্জের একটি আদালত। বুধবার আদালত চলাকালীন সময়ে বিশ্বম্ভরপুর সহকারী জজ আদালতের বিজ্ঞ বিচারক মোঃ আরিফুর রহমান এই আদেশ দেন।
আদেশে মামলার বাদী শফিকুল ইসলাম ও নিলুফা ইয়াসমিনকে মিথ্যা ও হয়রানিমূলক দেওয়ানী মামলা করার জন্য বিশ হাজার টাকা জরিমানা করা হয়।
আদালত সূত্রে জানা যায়, বাদী তার মামা বিবাদীপক্ষের বরাবর ২০১৩ সালে নালিশা ভূমি অর্থের বিনিময়ে বিক্রয় করলেও সাফ কবলা দলিল সম্পাদন না করে দানপত্র দলিল সম্পাদন করে দেন এবং জমির দখল হস্তান্তর করেন। কিন্তু পরবর্তীতে বাদীপক্ষ ২০১৮ সালে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য উল্লেখ করে উক্ত দানপত্র দলিল বাতিলের প্রার্থনায় আদালতে মোকদ্দমা দায়ের করেন। কিন্তু সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আদালত মামলাটি খারিজ করে দেন এবং একই সাথে বাদীপক্ষকে অর্থদণ্ড প্রদান করেন।
আদালতের রায়ে বিবাদীপক্ষ সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান বিশ্বম্ভরপুর সহকারী জজ আদালতের সেরেস্তাদার নুরুল হুদা।
প্রসঙ্গত, দেওয়ানী মামলায় উকিল নিয়োগ, কাগজপত্র সংগ্রহ এবং আদালতে হাজিরা বাবদ বিবাদীকে অনেক অর্থ খরচ করতে হয়। কিন্তু দিন শেষে মামলা মিথ্যা প্রমাণিত হলে বিবাদীর আর পাওয়ার কিছু থাকেনা। সাধারণত ফৌজদারি আদালতে মিথ্যা মামলা করার শাস্তি স্বরূপ প্রায়ই জেল-জরিমানা হয়, দেওয়ানী মামলার ক্ষেত্রে এর প্রয়োগ খুবই কম; কিন্তু দেওয়ানী আদালতে হয়রানি করার জন্য কেউ মিথ্যা মামলা করলে তারও সমপরিমাণ শাস্তি হওয়া উচিত বলে দাবী করেন বিচারপ্রার্থীরা। আদালতের এমন কঠোর পদক্ষেপে মিথ্যা মামলা দায়ের করে আদালতের সময় অপচয় এবং বিবাদীপক্ষের হয়রানি বন্ধ হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com