ব্রেকিং নিউজ
Home » ইসলাম » স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের জুমার নামাজ আদায়
স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের জুমার নামাজ আদায়
--ফাইল ছবি

স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের জুমার নামাজ আদায়

অনলাইন ডেস্ক:

সারা দেশব্যাপী কঠোর লকডাউনে দেশের বিভিন্ন মসজিদে জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লিদের সংখ্যা কম ছিল। এর ব্যাতিক্রম ছিল না জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও। সেখানেও স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে। নির্দিষ্ট দূরত্ব মেনে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

আজ শুক্রবার জুমার নামাজে অন্যান্য সময়ের তুলনায় অনেক ফাঁকা ছিল মুসল্লিদের চলাফেরা ও অবস্থান। মূল চত্বর ছাড়া বারান্দা-সিঁড়িসহ বিভিন্ন স্থান প্রায় খালি ছিল। যেখানে অন্যান্য জুমায় নিচের মার্কেট চত্বর বা আশপাশের ফাঁকা স্থানে কাতার করে নামাজ আদায় করতে দেখা যায় মুসল্লিদের।

মসজিদে দেখা যায়, ভেতরে একটির পর একটি কাতার ছেড়ে মুসল্লিরা বসেছেন। এ ছাড়া বেশিরভাগ কাতারেই দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হচ্ছে। অজুখানাসহ বিভিন্ন স্থানে হাত ধোয়ার ব্যবস্থা ছিল। পাশাপাশি আগত মুসল্লিদের বেশিরভাগই মাস্ক পরে মসজিদে আসেন, হাতে ছিল জায়নামাজও।

করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় দেশের সব জুমা ও পাঁচ ওয়াক্তের নামাজ এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনার আগে ও পরে কতিপয় বিষয়ে নিরুৎসাহিত করতে শর্ত বেধে দিয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এ ছাড়াও কঠোর লকডাউনের কারণে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বায়তুল মোকাররমে এসে নামাজ পড়ার সুযোগ নেই। গতকাল নামাজের আগে রাস্তায় বিভিন্ন চেকপোস্টে অপ্রয়োজনীয় চলাফেরা রোধে তল্লাশি করতে দেখা গেছে।

এ ছাড়া রাজধানীর পান্থপথ, কলাবাগান, গ্রিনরোড এলাকার ছয়টি মসজিদে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা নামাজ আদায় করেছেন। শান্তিপুর মসজিদে রাস্তায় দাঁড়িয়ে জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব বজায় ছিল। রাস্তায় সামান্য ফাঁকা অবস্থায় দাঁড়ান মুসল্লিরা।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com