Sunday , 16 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
১৫ আগস্ট দেশে সাইবার হামলার হুমকি!
--প্রতীকী ছবি

১৫ আগস্ট দেশে সাইবার হামলার হুমকি!

অনলাইন ডেস্ক:

কিছু ধর্মীয় ও আদর্শিকভাবে অনুপ্রাণিত আন্ডারগ্রাউন্ড হ্যাকারদল বাংলাদেশের সাইবার স্পেসে হামলার হুমকি দিয়েছে। এই হামলার সম্ভাব্য তারিখ আগামী ১৫ আগস্ট বলে জানিয়েছে তারা। এই হুমকির পরিপ্রেক্ষিতে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) গতকাল শুক্রবার সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করেছে।

বিজিডি ই-গভ সার্ট প্রকল্পের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের সই করা এ সতর্কবার্তায় বলা হয়েছে, গত ৩১ জুলাই এক হ্যাকারদল জানিয়েছে, ১৫ আগস্ট বাংলাদেশের সাইবারজগতে সাইবার আক্রমণের ঝড় আসবে।

বিজিডি ই-গভ সার্টের সাম্প্রতিক গবেষণায় একই মতাদর্শে প্রভাবিত বেশ কয়েকটি হ্যাকারদলকে চিহ্নিত করা হয়েছে জানিয়ে সতর্কবার্তায় বলা হয়, এরা অবিরাম বাংলাদেশের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে নিয়মিত সাইবার আক্রমণ পরিচালনা করে আসছে।

সতর্কবার্তার সঙ্গে হ্যাকারদের হুমকির যে স্ক্রিনশট যুক্ত করা হয়েছে তাতে এই মর্মে বলা আছে যে ভারতীয় হ্যাকাররা এই হামলা চালাবে, যার প্রভাব পড়বে বাংলাদেশ ও পাকিস্তানে।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত বিজিডি ই-গভ সার্টের সতর্কবার্তায় উল্লেখ করা হয়, হ্যাকারদের প্রধান লক্ষ্য হচ্ছে সরকার ও সামরিক বিভাগ, আইন প্রয়োগকারী সংস্থা, ফার্মাসিউটিক্যালস, ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং শিক্ষা খাত।

বিজিডি ই-গভ সার্ট সম্ভাব্য সাইবার হামলা থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সব ধরনের সরকারি ও বেসরকারি সংস্থাকে নিজেদের অবকাঠামো রক্ষার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

সংস্থাটির পরামর্শ, ২৪ ঘণ্টা অর্থাৎ অফিসসূচির বাইরেও নেটওয়ার্ক অবকাঠামোতে সার্বক্ষণিক নজরদারি এবং কেউ তথ্য সরিয়ে নিচ্ছে কি না, তা খেয়াল রাখতে হবে। ইনকামিং এইচটিটিপি/এইচটিটিপিএস ট্রাফিক বিশ্লেষণের জন্য ফায়ারওয়াল স্থাপন এবং ক্ষতিকারক অনুরোধ ও ট্রাফিক প্যাটার্ন ফিল্টার করতে হবে।

About Syed Enamul Huq

Leave a Reply