ব্রেকিং নিউজ
Home » রাজনীতি » ১৭ অক্টোবর নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ
১৭ অক্টোবর নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ

১৭ অক্টোবর নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ

অনলাইন ডেস্কঃ

জাতীয় সংসদের শূন্য ঘোষিত ৫ টি আসনের মধ্যে ৩ টির উপনির্বাচনের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী পাবনা-৪ আসনে ২৬ সেপ্টেম্বর এবং নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনে ১৭ অক্টোবর ভোটগ্রহণ করা হবে। এর মধ্যে পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা করেছে কমিশন। অন্য দুটির তফসিল ঘোষণা করা হবে আগামী সপ্তাহে। আর শূন্য হওয়া ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে বর্ধিত ৯০ দিনের মধ্যে ভোট করবে ইসি।

গতকাল রবিবার কমিশনসভা শেষে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর এসব তথ্য জানান। একই সঙ্গে তিনি জানান, স্থানীয় সরকারের বিভিন্ন পদে অক্টোবরে ভোটগ্রহণ সম্পন্ন করা হবে। এর আগে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে উপনির্বাচনের তারিখ নির্ধারণে বৈঠকে বসে নির্বাচন কমিশন। অন্যান্য নির্বাচন কমিশনারসহ কমিশন সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

ইসি সচিব জানান, পাবনা-৪ আসনে আগামী ২ সেপ্টেম্বর মনোনয়ন দাখিলের শেষ সময়। মনোনয়নপত্র বাছাই ৩ সেপ্টেম্বর ও প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৮ সেপ্টেম্বরের মধ্যে। ভোটগ্রহণ হবে ২৬ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। আসনটিতে নির্বাচন অনুষ্ঠানের জন্য রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ইসি সচিব বলেন, নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনে ভোটের তারিখ ঠিক করা হলেও বিস্তারিত তফসিল এখনো নির্ধারণ করা হয়নি। তফসিল আগামী সপ্তাহে ঘোষণা করা হবে। এ দুই আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ হবে।

গত ৬ মে সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। এ আসনে নির্বাচনের শেষ সময় ১ নভেম্বর। আর ২৭ জুলাই সংসদ সদস্য ইসরাফিল আলম মারা যাওয়ায় নওগাঁ-৬ আসনটি শূন্য হয়। আসনটিতে ৯০ দিনের হিসাবে ২৪ অক্টোবরের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

বর্ধিত ৯০ দিনে ভোট ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন : জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন বর্ধিত ৯০ দিনের মধ্যে সম্পন্ন করবে কমিশন।

ইসি সচিব বলেন, অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই মৃত্যুবরণ করলে শূন্য হয় ঢাকা-১৮ আসন। সংবিধান অনুযায়ী এই আসনে ভোটের জন্য ৬ অক্টোবর শেষ সময়। কিন্তু করোনা মহামারির কারণে পরবর্তী ৯০ দিনে ভোট করার জন্য সময় নিয়েছেন সিইসি। এ ক্ষেত্রে ২০২১ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত সময় পাওয়া যাচ্ছে। সিরাজগঞ্জ-১ আসনেও পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনের সিদ্ধান্ত দিয়েছে কমিশন। এ ক্ষেত্রে ৯ ডিসেম্বর পর্যন্ত এ আসনে নির্বাচনের সময় পাওয়া যাবে।

এ ছাড়া স্থানীয় সরকারের বিভিন্ন পদে অক্টোবরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে নির্বাচন সম্পন্ন করা হবে। এসব নির্বাচনের তফসিল আগামী কয়েক দিনের মধ্যেই দেওয়া হবে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*