Friday , 19 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ

কুয়াকাটা সৈকতে আবারো ভেসে এলো দুটি মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী)প্রতিনিধিঃ
কুয়াকাটার সমুদ্র সৈকতে আবারো ভেসে এসেছে ৭ ফুট ও ৩ ফুট দৈর্ঘ্যরে দুটি মৃত ডলফিন। এসময় একটি রাজ কাকড়াও ভেসে আসে। শুক্রবার বেলা সাড়ে ১১ টার দিকে সৈকতের গঙ্গামতির ঝাউবাগান ও ধোলাই মার্কেট পয়েন্টে এ ডলফিন দুটি ভেসে আসতে দেখে স্থানীয়রা।
এগুলো গভীর সাগরে জালে আটকে বা ট্রলারের সাথে ধাক্কা লেগে মারা যেতে পারে বলে এমন ধারনা জেলেদের। তবে ডলফিন দু’টোকে মাটি চাপা দেয়া হয়েছে বলে জানা গেছে।স্থানীয়রা জানান, ডলফিন দু’টি পচন ধরেছে। শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। তবে রাজ কাকড়ার শরীরের কোথাও আঘাতের কোন চিহ্ন লক্ষ করা যায়নি। ওয়ার্ল্ডফিস ইকোফিস-২ পটুয়াখালী সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, খবর পেয়ে শেখানে গিয়ে ছিলাম।
৭ ফুট ও ৩ ফুট দৈর্ঘ্যরে ডলফিন দুটি উদ্ধার করে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশক্রমে আমাদের ব্লুগার্ড সদস্যার মাটিচাপা দিয়েছে। তবে মৃত্যুর কারণ হিসেবে তিনি জানান, নিষেধাজ্ঞাকালীন সময়ে ডলফিন সমুদ্রে অবাধে খেলা করতে। এখন তাদের বড় সমস্যা গভীর সমুদ্রে পাতা জেলেদের জাল। এ ডলফিন জালে জড়িয়ে মার যেতে পারে বলে তিনি ধারনা করেছেন। উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, সৈকতে যে ডলফিন দুটি ভেসে এসেছে তা ইরাবতি প্রজাতির।
আর কাকরার নাম রাজ কাকরা। মূলত প্রজনন মৌসুমে এসব কাকরা তীরবর্তী এলাকায় আসে। তবে ডলফিনের মৃত্যুর সঠিক কারণ জানাতে পারেননি তিনি। উলেখ্য এর আগেও কুয়াকাটা সৈকতে বেশ কয়েকটি মৃত ডলফিন ভেসে এসেছে।।

About Syed Enamul Huq

Leave a Reply