Friday , 19 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বরগুনায় ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরগুনায় ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত


এম আর অভি, বরগুনা প্রতিনিধি:
বরগুনায় ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের দিন ব্যাপি কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার (১০জানুয়ারী ) সকাল ১০ টায় রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ) হল রুমে দিন ব্যাপি এ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এ সময় ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের দিন ব্যাপি কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আশা,র জেলা ব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন এরংওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের দিন ব্যাপি কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা সদর উপজেলা সমবায় কার্যালয়ের সহ-পরিদর্শক মো. আ: রব।
এ সময় প্রশিক্ষণ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) এর ট্রেনিং অফিসার মো.শরীফুল ইসলাম খান, মার্কেট ডেভলপমেন্ট অফিসার গোবিন্দ , ইনসাফ ডিংকিং এর প্রতিনিধি মো. মজিবুর রহমান ,তৃপ্তি ডিংকিং এর প্রতিনিধি মো. লিটন, বরগুনা ওয়াশ সমবায় সমিতির সদস্য বেল্লাল , টিপু ,ক্ষুদ্র পানি ব্যবসায়ী মোছা. মুক্তা বেগম, ওয়াস সমবায় সমিতির কোষাধ্যক্ষ জান্নাতুল ফেরদৈাসী (রুবি), রুবেল, রাসেল প্রমূখ।
ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের দিন ব্যাপি কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদেরা সমিতির কার্যক্রম ও আর্থিক হিসাব নিকাশ এবং কিভাবে কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা প্রশিক্ষণ পেয়ে জমা খরচ- সঞ্চয় ইত্যাদি বিষয় জ্ঞান অর্জন করে ব্যবসা পরিচালনার করলে ব্যবসায়ে আরো উন্নতি করা যাবে সে সব বিষয়ে আলোচনা করেন।
সদস্যদের কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণে উপস্থিত বরগুনা ওয়াশ সমবায় সমিতির সমিতির কোষাধ্যক্ষ জান্নাতুল ফেরদৈাসী (রুবি) বলেন, বরগুনা ওয়াশ সমবায় সমিতি মূলত ওয়াশ ব্যবসায়ীদেরকে নিয়ে গঠিত সমবায় সমিতি,এই সমিতির আয়-ব্যয়, সঞ্চয় সহ কার্যকরী কমিটির দায়িত্ব সম্পর্কে জ্ঞান অর্জন করা ছাড়া এ ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের উন্নয়ন সম্বভ নয় । কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ একান্ত প্রয়োজন, কারন সমবায় সমিতি ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন বিপদ-আপাদে এবং ঋণ সুবিধার ক্ষেত্রে ইহা একান্ত প্রয়োজন। আলোচনা সভার মাধ্যমে জেলা ও উপজেলা সমবায় দপ্তর এর প্রশিক্ষণ এবং ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সব ধরনের সহযোগীতা পাওয়ার আশা ব্যক্ত করেন।
এ এ্যাসোসিয়েশনের সদস্যদের কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণে সমিতির সদস্য, স্যানিটেশন ব্যাবসায়ী, পানি ব্যবসায়ী, ন্যাপকিন উদ্যোক্তারা অংশ গ্রহণ করেন। ওয়াশ এ্যাসোসিয়েশনের সদস্যদের দিন ব্যাপি কার্যকরী এবং আর্থিক ব্যবস্থাপনা প্রশিক্ষণ বিষয়ক কর্মশালায় সভাপতির বক্তব্য রাখেন আশা,র জেলা ব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন
এইচ পি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সং¯হা সীমাভীর অর্থায়নে বরগুনা পৌরসভায় ওয়াশ বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।ওয়াশ সমবায় সমিতির সদস্যদের উন্নয়ন, উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষ ভাবে এলাকার ওয়াশ ব্যবস্থার মানবৃদ্ধি করবে, যা বাংলাদেশ সরকারের স্থায়ীত¦শীল উন্নয়ন অভিষ্ঠ-২০৩০ অর্জনে অবদান রাখবে।

About Syed Enamul Huq

Leave a Reply