Friday , 19 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বরগুনায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

বরগুনায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি” হাইজিন ফর অল

এম আর অভিঃ উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি” হাইজিন ফর অল -এই প্রতিপাদ্য বিষয় নিয়ে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সেবা প্রকল্পের উদ্যোগে বরগুনায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২০ ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন করা হয়েছে।
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহঃপতিবার (১৫ অক্টোবর, ২০২০) সকাল ১০ টায় বরগুনা পৌরসভার ৩ নং ওয়ার্ডের আশ্রয়ন প্রকল্প এলাকায় হাত ধোয়ার ডেমোনেস্ট্রেশন আয়োজন করা হয় । দাতা সংস্থা বিট্রিশ সরকারে এফসিডিও-এর অর্থায়নে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর সার্বিক তত্ত্বাবধানে পার্টনারস ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (চঐউ)-এর ব্যবস্থাপনায়, “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” ( ইএইচডি) প্রকল্পের উদ্যোগে অনুষ্ঠানের উদ্ভোধন করেন ৩নং ওয়ার্ডের কউিন্সিলর মো. আলামিন তালুকদার ও পিএইচডি-ইএইচডির বিভাগীয় কর্মসূচীস মন্বয়কারী মোঃ মোমেন খান। এ সময় অনুষ্ঠানে ৩ নং ওয়ার্ডের আশ্রয়ন প্রকল্প এর সভাপতি মো. জালাল ফকির, (চঐউ)-এর স্বাস্থ্য সমন্বয়কারী মোঃ বদিউজ্জামান , আর আর এইচ স্টেপ ও ডিআরআর এর প্রতিনিধিসহ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ব্যাক্তিবর্গসহ বরগুনা অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
হাত ধোয়ার ডেমোনেস্ট্রেশন অনুষ্ঠানে শতাধিক মানুষের মাঝে মাস্ক ও ১টি করে সাবান বিতরণ করা হয়। তাছাড়াও চলমান হাত ধোয়ার অভ্যাস অব্যহত রাখার জন্য আশ্রয় কেন্দ্রে ইএইচডি প্রকল্পের পক্ষ থেকে বাস্তবায়নকারী সংস্থা পিএইচডি একটি হ্যান্ড ওয়াশিং স্টেশন স্থাপন করেন। যা আশ্রয়ন ব্যবস্থাপনা কমিটি দ্বারা পরিচালিত হবে। অনুষ্ঠানে কাউন্সিলর বলেন করোনা থেকে বাচতে যেমন আমাদের নিয়মিত হাত ধৌত করতে হবে তেমনি নান ধরনের জীবানু থেকে বাচতে ও আমাদের হাত ধৌত করতে হবে। তিনি আরো বলেন এই হ্যান্ড ওয়াশিং স্টেশন আপনাদেরকে রক্ষনা বেক্ষন করতে হবে। তিনি ৩নং ওয়ার্ডের জনগণের পক্ষ থেকে পিএইচডিকে ধন্যবাদ জানান। ইএইচডি প্রকল্পের বিভাগীয় কর্মসূচী সমন্বয়কারী মো. মোমেন খান, জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস এর গুরত্ব ও তাৎপর্য তুলে ধরেন এবং হাত ধোয়ার কৌশল উপস্থাপন করেন ।
কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর সার্বিক তত্ত্বাবধানে দাতা সংস্থা বিট্রিশ সরকারে এফসিডিও-এর অর্থায়নে পার্টনারস ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)-বরিশাল বিভাগের ৩টি জেলার মোট ৮টি উপজেলায় এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করছে।

About Syed Enamul Huq

Leave a Reply