Friday , 19 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান

আফ্রিকার দেশ বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া গেছে।গত ১ জুন ১ হাজার ৯৮ ক্যারেটের ওই হীরার সন্ধান পাওয়া যায় এবং বুধবার  প্রকাশ্যে আনা হয়।

বতসোয়ানার রাজধানী গ্যাবরোনে দেশটির প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে হীরাটি দেখানো হয়েছে।

দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা তাদের খনিতে বৃহত্তম এই হীরার সন্ধান পেয়েছে বলে বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

এখন পর্যন্ত বিশ্বে সন্ধান পাওয়া হীরাগুলোর মধ্যে এই হীরাকে তৃতীয় বৃহত্তম হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে দেবসোয়ানার ব্যবস্থাপনা পরিচালক লিনিত্তে আর্মস্ট্রং জানিয়েছেন।

হীরাটিকে দুর্লভ আর অসাধারণ বলে উল্লেখ করে তিনি জানান, বতসোয়ানায় পাওয়া এই হীরা তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ।

লম্বায় ৭৩ মিলিমিটার ও প্রস্থে ৫২ মিলিমিটারের এই হীরাটি ২৭ মিলিমিটার পুরু। হীরার মানের ওপর ভিত্তি করে দেবসোয়ানার ইতিহাসে প্রতিষ্ঠানটির কোনো খনি থেকে সন্ধান পাওয়া সবচেয়ে বড় হীরা এটি। এর আগে ১৯০৫ সালে  দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে বড় হীরার সন্ধান পাওয়া গিয়েছিল। একটি খনি থেকে ‘কুল্লিনান’ নামে বিশ্বের সবচেয়ে বড় হীরাটি উত্তোলন করা হয়। ওই হীরাটি ছিল ৩ হাজার ১০৬ ক্যারেটের।

২০১৫ সালে বতসোয়ানার উত্তর-পূর্বাঞ্চলীয় কারোয়ে থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া যায়। টেনিস বলের সমান ওই হীরাটি ছিল এক হাজার ১০৯ ক্যারেটের।ওই হীরার নাম দেওয়া হয়েছিল লেসেদি লা রোনা।
 

About Syed Enamul Huq

Leave a Reply