Thursday , 28 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মাদারীপুরে সদর উপজেলার পক্ষীরা গ্রাম নদীর গর্ভে বিলীন হবার পথে, বসত ভিটা হারিয়ে অনেকেই উদ্বাস্ত হয়ে বিভিন্নস্থানে মানবেতর জীবনযাপন করছে।

মাদারীপুরে সদর উপজেলার পক্ষীরা গ্রাম নদীর গর্ভে বিলীন হবার পথে, বসত ভিটা হারিয়ে অনেকেই উদ্বাস্ত হয়ে বিভিন্নস্থানে মানবেতর জীবনযাপন করছে।


মাদারীপুর প্রতিনিধিঃ
প্রমত্তা কীর্তিনাশা নদীর অব্যাহত ভাঙনের ফলে মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের পক্ষীরা গ্রামের বহু বাড়িঘর, রাস্তাঘাট বিস্তীর্ণ আবাদি জমি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান নদীর গর্ভে বিলীন হয়ে গেছে।
নদী তীরবর্তি স্থানীয় লোকদের কাছ থেকে জানা গেছে কয়েকমাস আগে হঠাৎ করেই নদীর ভয়াবহ ভাঙণ শুরু হয়। এবং এ পর্যন্ত প্রায় ১কিঃমিঃ এলাকা নদীতে বিলীন হয়ে গেছে। এর ফলে গৃহহীন হয়ে পরেছে বহু পরিবার। বসত ভিটা হারীয়ে তারা এখন উদ¦াস্ত হয়ে বিভিন্নস্থানে মানবেতর জীবনযাপন করছে।
ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে এক সময়ের শীনকায় নদীটি এখন বিশাল আকার ধারন করেছে। এবং প্রতিদিনই ভাঙছে। অব্যাহত ভাবে ভাঙণ রোধের জন্য মাদারীপুর পানি উন্নয়ন বোর্ড একটি প্রকল্প পানি উন্নয়ন বোর্ডের সদর দপ্তরে পাঠিয়েছে। প্রকল্পটি অনুমোদন হয়ে এলেই কংক্রীডের ব্লক দিয়ে নদীর তীর রক্ষা এবং ভাঙণ রোধে নদীর গর্ভে ব্লক ফেলা হবে। জরুরী ভিত্তিতে পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলে ডাম্পিং এর কাজ অচিরেই শুরু করতে যাচ্ছে।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, নদীটি ভাঙণ রোধের জন্য ইতিমধ্যে আমরা পানি উন্নয়ন বোর্ডের সদর দপ্তরে প্রকল্প পাঠিয়েছে। প্রকল্পটি অনুমোদন হয়ে এলেই কংক্রীডের ব্লক দিয়ে নদীর তীর রক্ষা এবং ভাঙণ রোধে নদীর গর্ভে ব্লক ফেলা হবে।

About sakalbela

Leave a Reply