Tuesday , 16 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সাংবাদিকতার নামে এসব কী হচ্ছে: হেলেনার প্রতি ইঙ্গিত করে হাইকোর্ট

সাংবাদিকতার নামে এসব কী হচ্ছে: হেলেনার প্রতি ইঙ্গিত করে হাইকোর্ট

অনলাইন ডেস্ক:

ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে মিথ্যাচার, অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোসহ বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার হেলেনা জাহাঙ্গীরের কর্মকাণ্ডের প্রতি ইঙ্গিত করে হাইকোর্ট প্রশ্ন তুলেছেন, ইদানিং সাংবাদিকতার নামে এসব কী হচ্ছে?

হাইকোর্ট বলেন, ‘দেখেন না, এখন সাংবাদিকতার নামে কী  হচ্ছে? কী এক জাহাঙ্গীর বের হয়েছে। আইপি টিভির নামে কী কী যেন করে? আইপি টিভি নামে কত চ্যানেল, কত টিভি বের হয়েছে।’

বিচারপতি এম. ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (৩ আগস্ট) এসব কথা বলেন।

দুদকের এক কর্মকর্তার বদলির আদেশ নিয়ে রিট আবেদনকে কেন্দ্র করে আদালতের আদেশ নিয়ে অসত্য প্রতিবেদন প্রকাশ করার ঘটনা নিয়ে চলমান মামলায় এসব কথা বলেন হাইকোর্ট। আদালতের আদেশ নিয়ে সৃষ্ট ঘটনায় আগামীকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) আদেশের জন্য দিন ধার্য করেছেন হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশনের(দুদক) চট্টগ্রাম কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বদলির আদেশ চ্যালেঞ্জ করে দাখিল করা এক রিট আবেদনকে কেন্দ্র করে আদালতের আদেশ নিয়ে চট্টগ্রামের বিভিন্ন দৈনিক ও অনলাইন পত্রিকায় অসত্য প্রতিবেদন প্রকাশিত হয়েছে। হাইকোর্ট গতকাল সোমবার (২ আগস্ট) এক আদেশে ওইসব পত্রিকায় সংশোধনী ছাপার নির্দেশ দেন।

এ অবস্থায় গতকাল দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান আদালতে বলেন, দৈনিক পূর্বকোণ ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে সংশোধনী ছেপেছে। এসময় আদালত বলেন, ‘আর যারা যারা এটা নিয়ে রিপোর্ট করেছে তাদেরও ছাপতে বলুন।’ তিনি বলেন, ‘আদালতের আদেশ নিয়ে যে আইনজীবী সনদ দিয়েছেন, সেটি আমার কাছে জাল মনে হয়েছে। তার কারণ সেখানে বিচারপতির নামও ভুল লেখা হয়েছে।’

এ সময় আদালত বলেন, ‘এটা জাল হয়ে থাকলে এর দায়ভার রিট আবেদনকারীকে নিতে হবে। এটা ধরে নিতে হবে রিট আবেদনকারী ও তার আইনজীবী সম্পৃক্ত। কারা কারা নিউজ ছেপেছে। তাদের সঙ্গে যোগাযোগ করেন আপনারা (দুদক)। আপনার অফিস থেকে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে। এ বিষয়ে বৃহস্পতিবার আদেশ দেওয়া হবে।’

এ সময় দুদক আইনজীবী বলেন, ‘ওই নিউজ বা রিট আবেদনের পেছনে দুদকের কর্মকর্তার হাত আছে কিনা,  তা অনুসন্ধান করে ব্যবস্থা নেবে কমিশন। এ পর্যায়ে আদালত হেলেনা জাহাঙ্গীর ও আইপি টিভি নিয়ে মন্তব্য করেন।

উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে গত ১৬ জুন পটুয়াখালী জেলা কার্যালয়ে বদলি করা হয়। এই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়। রিট আবেদনটি বিচারপতি এম. ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় ছিল। রিট আবেদনকারীর পক্ষে  আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. মাজহারুল হক।

রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপিত হলে আদালত কোনো আদেশ দিতে রাজি হননি। এরপর রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেন। কিন্তু অ্যাডভোকেট মো. মাজহারুল হকের স্বাক্ষরে গত ২৯ জুলাই পাঠানো এক আইনজীবী সনদে বলা হয়, রিট আবেদনটি দুই সপ্তাহের জন্য মূলতবি করা হয়েছে। এই সনদের বরাত দিয়ে গত ৩০ জুলাই স্থানীয় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দুর্নীতি দমন কমিশন ( দুদক) সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বদলির আদেশ দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। কোনো কোনো পত্রিকায় লেখা হয়, উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে স্বপদে বহাল রাখার আদেশ দিয়েছেন হাইকোর্ট।

একই বিষয়ে আরেকটি রিট আবেদন সোমবার একই আদালতে উপস্থাপন করা হয়। রিট আবেদনকারী জনৈক শাহিদুল ইসলাম লিটন। এবার আইনজীবী ছিলেন আসানুর রহমান। আবেদন উপস্থাপনের পর অপর এক আইনজীবী রাকিব হাসান আদালতকে চট্টগ্রামের পত্রিকায় প্রতিবেদন প্রকাশের তথ্য জানান। এ সময় আদালত ক্ষোভ প্রকাশ করে বলেন, এ জাতীয় প্রতিবেদন প্রকাশ এক ধরনের জালিয়াতি। এরপর দুদকের আইনজীবীকে ডেকে এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। 

About Syed Enamul Huq

Leave a Reply