Tuesday , 1 December 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » ঈদ জামাত ঘিরে চার স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি মাঠের প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি
ঈদ জামাত ঘিরে চার স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি মাঠের প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি

ঈদ জামাত ঘিরে চার স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি মাঠের প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি

বৃষ্টির পূর্বাভাস থাকায় বিষয়টি মাথায় রেখেই এবার ঈদুল ফিতরের সব প্রস্তুতি চূড়ান্ত করার কথা জানিয়েছে ঈদগাহ কমিটি।

ঈদের জামাত হবে সকাল ১০টায়। বিপুল সংখ্যক মুসুল্লির দৃষ্টি আকর্ষণের জন্য নামাজ শুরুর পাঁচ মিনিট আগে তিনটি, তিন মিনিট আগে দুটি এবং এক মিনিট আগে একটি শটগানের ফাঁকা গুলি ছোড়া হবে দীর্ঘ দিনের রীতি অনুযায়ী।

শোলাকিয়ায় প্রথম ঈদ জামাত হয় ১৮২৮ সালে। সেই হিসাব অনুযায়ী এবারের রোজার ঈদের জামাত হবে এ মাঠের ১৮৯তম ঈদ জামাত।

বরাবরের মতোই মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ ঈদের জামাত পরিচালনা করবেন। এরই মধ্যে জামাতের কাতারের লাইন টানা, মাঠ পরিষ্কার করা, ধোয়ামোছাসহ সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

শোলাকয়িা ঈদগাহ মাঠ কমিটির সভাপতি কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস বলেন, মুসুল্লীদের নামাজ আদায় নির্বিঘ্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে মাঠ ভিজে জায়গায় জায়গায় পানি জমে গেলেও তা পরিষ্কার করায় ঈদ জামাতে কোনো বিপত্তি ঘটবে না বলে ঈদগাহ মাঠ কমিটি ও জেলা প্রশাসন থেকে নিশ্চিত করা হয়েছে।

এদিকে ঈদ ও রথযাত্রা উপলক্ষে মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক প্রস্তুতি সভায় জামাতে মুসুল্লিদের জায়নামাজ ছাড়া ছাতা বা ব্যাগ বহন নিষিদ্ধ করা হয়েছে।

ঈদ জামাত ঘিরে চার স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি মাঠের প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির ব্যবস্থা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

কিশোরগঞ্জের পুলিশ সুপার আনোয়ার হোসেন খান বলেন, বরাবরের মত এবারও লাখো মুসুল্লি নিরাপদে শোলাকিয়া ময়দানে নামাজ আদায় করতে পারবেন।

“ঈদের দিন মাঠ ও আশপাশের এলাকায় মোতায়েন থাকবে সহস্রাধিক পুলিশসহ বিপুল সংখ্যক র‌্যাব ও আর্মড পুলিশ। মাঠের প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হবে। ”

এছাড়া ওয়াচ টাওয়ার থেকে এবং ক্লোজড সার্কিট ক্যামেরার সাহায্যে প্রতি মুহূর্তের আইন-শৃংখলা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে বলে জানান তিনি।

পুলিশ সুপার জানান,  সার্বিক  বিবেচনায় জেলা পুলিশের ঈদের ছুটি ইতোমধ্যে বাতিল করা হয়েছে।

এদিকে ঈদ জামাতে দূর দূরান্ত থেকে মুসুল্লিদের আসার সুবিধার্থে প্রতিবারের মত এবারো ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেল কর্তৃপক্ষ।

কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার জহিরুল ইসলাম বলেন, একটি ট্রেন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে এবং অন্য ট্রেনটি সকাল ৬টায় ভৈরব থেকে কিশোরগঞ্জ শোলাকিয়া মাঠের উদ্দেশ্যে ছেড়ে আসবে। নামাজ শেষে ট্রেন দুটি বেলা ১২টায় ছেড়ে যাবে কিশোরগঞ্জ থেকে।

মসনদ-ই-আলা ঈশা খাঁর ষষ্ঠ বংশধর দেওয়ান হয়বত খান বাহাদুর কিশোরগঞ্জের জমিদারি প্রতিষ্ঠার পর ১৮২৮ সালে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় সাত একর জমির উপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন।

স্থানীয় গবেষকদের ভাষ্যমতে, ১৮২৮ সালে প্রথম অনুষ্ঠিত জামাতে সোয়া লাখ মুসুল্লি অংশগ্রহণ করেন বলে মাঠের নাম হয় ‘সোয়া লাখি মাঠ’। সেখান থেকে উচ্চারণের বিবর্তনে তা পরিণত হয়েছে আজকের নাম শোলাকিয়ায়।

এ মাঠে মোট ২৬৫টি কাতার রয়েছে,যার প্রত্যেকটিতে পাঁচ শতাধিক মুসল্লি নামাজে আদায় করতে পারেন।

About Expert

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*