Monday , 21 September 2020
Home » জাতীয় » যোদ্ধাদের বেতন কমিয়ে অর্ধেক করল আইএস
যোদ্ধাদের বেতন কমিয়ে অর্ধেক করল আইএস

যোদ্ধাদের বেতন কমিয়ে অর্ধেক করল আইএস

অর্থনৈতিক দুরবস্থার মধ্যে পড়েছে ইসলামিক স্টেট (আইএস)। আর এ কারণে আইএস যোদ্ধাদের বেতন কমিয়ে অর্ধেক করেছে। এই গোষ্ঠীটির ফাঁস হয়ে যাওয়া একটি গোপন নথি থেকে এ তথ্য জানা গেছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, জঙ্গি সংগঠনটি সপ্তাহে দুই বার এর যোদ্ধাদের হাতে ভাতা চেক দেয়।

কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের দেওয়া তথ্যানুযায়ী, আইএস যোদ্ধারা প্রতি মাসে বেতন হিসেবে ৩১ হাজার ৫০৮ টাকা (৪০০ ডলার) থেকে ৯৪ হাজার ৫২৪ টাকা (এক হাজার ২০০ ডলার) পেয়ে থাকেন। এর সঙ্গে স্ত্রীদের জন্য তিন হাজার ৯৩৮ টাকা (৫০ ডলার) এবং সন্তানদের জন্য এক হাজার ৯৬৯ টাকা (২৫ ডলার) করে তাঁরা ভাতা পান।

কিন্তু যেকোনো রাষ্ট্রের জন্যই যুদ্ধ ব্যয়বহুল। তেমনি আইএসের জন্যও এটি ব্যয়বহুল। সম্প্রতি আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বেশ কয়েকটি লড়াইয়ে জয়ী হয়েছে। এতে আইএসের অনেক অর্থনৈতিক ক্ষতি হয়েছে। এ কারণেই আইএস আগের মতো তাঁর যোদ্ধাদের এত বেশি পারিশ্রমিক দিতে সমর্থ নয়।

ফাঁস হয়ে যাওয়া নথিতে লেখা হয়েছে, ‘ব্যতিক্রমী পরিস্থিতির মুখোমুখি হয়ে আইএস তার যোদ্ধাদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সেই অনুযায়ী সব মুজাহিদিনের (যোদ্ধা) বেতন কমিয়ে অর্ধেক করা হয়েছে। সংগঠনের যে পদেই থাকুন না কেন কাউকে এ সিদ্ধান্ত থেকে নিষ্কৃতি দেওয়া হবে না। তবে ভাতা কমানো হলেও প্রতি মাসে দুইবার যোদ্ধাদের মাঝে খাদ্যদ্রব্য বিতরণ অব্যাহত রাখবে আইএস।’

About Expert

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*