বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ‘সারভাইভারস মাস’ উদযাপন

আরিফুর সাদনানঃ জুন মাসকে সারভাইভারস মাস হিসাবে উদযাপন করতে বীকন ফার্মাসিউটিক্যালস লি. ’Imanix & Dasanix Survivors’ নামে ’Extending & Enhancing Life’ স্লোগান নিয়ে একটি সেমিনার আয়োজন করেন। মঙ্গলবার রাজধানির ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশের স্বনামধন্য হেমাটোলজিস্টগণ এবং সারভাইভারসদের মাঝে উপস্থিত প্রধান অতিথি ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাবেক উপদেষ্টা কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্ট এবং বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের স্বতন্ত্র পরিচালক প্রফেসর ডাঃ সৈয়দ মোদাসসের আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  বিএসএমএমইউ-এর প্রফেসর ডাঃ এ বি এম ইউনুস, প্রফেসর ডাঃ মাসুদা বেগম, প্রফেসর ডাঃ এম এ খান, হেমাটোলোজী বিভাগ এবং বিএমটি ইউনিট, ডিএমসিএইচ, এনআইসিআরএইচ ও হেমাটোলোজী বিভাগের প্রধান প্রফেসর ডাঃ মোঃ মাহবুবুর রহমান, বিএসএমএমইউ হেমাটোলোজী বিভাগের প্রধান প্রফেসর ডাঃ মোঃ আব্দুল আজিজ, প্রফেসর ডাঃ মোঃ সিরাজুল ইসলাম, এসএসএমসিএইচ প্রফেসর এবং প্রধান, হেমাটোলোজী বিভাগ, ডিএমসিএইচ প্রফেসর এবং প্রধান ডাঃ আলমগীর কবীর ।

‘ক্যান্সারের কমপক্ষে ৭টি সংকেত জানা থাকলে এবং প্রচলিত ক্যান্সার স্ক্রিনিং করে প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় করে ক্যান্সার নিরাময় এখন বাংলাদেশেই সম্ভব। তাই ক্যান্সার মানেই মৃত্যু নয়, ক্যান্সার এখন জয় করা সম্ভব’ শীর্ষক এ সেমিনারে দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রায় ৫০ জন সারভাইভারস তাদের আত্মীয়স্বজন নিয়ে উপস্থিত হয়েছিলেন যারা ৩-১০ বছর পর্যন্ত বীকন ফার্মাসিউটিক্যালস লি. এর ঔষধ সেবন করে সুস্থ জীবন যাপন করছে তারা তাদের মত বিনিময় করে বিভিন্ন প্রশ্নের মাধ্যমে স্বনামধন্য সকল হেমাটোলজিস্টদের থেকে পরামর্শ নেয়।

হেমাটোলজিস্টগণ তাদের বক্তব্যে ক্যান্সারের লক্ষণ ও করণীয়সহ সরকারী-বেসরকারী সহযোগিতা সংক্রান্ত সকল পরামর্শ প্রদান এবং বাংলাদেশের ওষুধ যেখানে বিশ্বব্যাপী সমাদৃত সেখানে দেশের বাইরে থেকে আসা ওষুধ স্থানীয় ফার্মেসিতে কিভাবে কম মূল্যে বিক্রয় ও ব্যাপকভাবে প্রচলিত এ নিয়ে ব্যাপক উদ্বিগ্ন প্রকাশ করে এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

প্রধান এবং বিশেষ অতিথিদের মাঝে সম্মাননা স্মারক ও সারভাইভারসদের ক্রেস্ট এবং কেক কেটে গিফট প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।