Thursday , 29 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » খেলাধুলা » ক্রিকেট » ইংল্যান্ডের জয়ে সেমির সমীকরণ জটিল টাইগারদের
ইংল্যান্ডের জয়ে সেমির সমীকরণ জটিল টাইগারদের

ইংল্যান্ডের জয়ে সেমির সমীকরণ জটিল টাইগারদের

অনলাইন ডেস্কঃ
‘ডু অর ডাই’ ম্যাচে ভারতকে ৩১ রানে হারিয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখলো ইংল্যান্ড। এদিকে স্বাগতিকদের জয়ে সেমিফাইনালের উঠার সমীকরণটা একটু জটিল হয়ে গেল বাংলাদেশের।

তবে এখনো সুযোগ আছে বাংলাদেশের। জিততে হবে শেষের দুই ম্যাচেই, পাশাপাশি নেট রানরেটেও এগিয়ে থাকতে হবে। আর ইংল্যান্ডকে সেমির টিকিট নিশ্চিত করতে হলে শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ের বিকল্প নেই।

যদি ইংল্যান্ড শেষ ম্যাচে হেরে যায় তাহলে আর কোনো নেট রানরেটের প্রয়োজন হবে না। দুই জয়েই শেষ চারে উঠে যাবে বাংলাদেশ।

২ জুলাই আসরের অন্যতম হট ফেবারিট ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ভারতের এখন যে ফর্ম, তাতে এই ম্যাচে জয় পাওয়াটা ভীষণ কঠিন হবে মাশরাফিদের।

এছাড়াও বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী পাকিস্তান শেষ তিন ম্যাচ জিতে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়েছে। সর্বশেষ আফগানদের বিপক্ষে ম্যাচটি হারার ভালো সম্ভাবনা ছিল পাকিস্তানের। কিন্তু শেষদিকে আফগানদের হতাশাজনক পারফরম্যান্সে ৩ উইকেটের জয় পায় পাকিস্তান।

আফগানদের বিপক্ষে পাকিস্তানের হারই চাইছিলেন টাইগার সমর্থকরা। তাতে ৮ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে বেশ বিপদে থাকতো আনপ্রেডিক্টেবলরা। এখন পাকিস্তানের পয়েন্ট ৯।

তবে বাংলাদেশের সবচেয়ে বড় ক্ষতিটা অবশ্য হয়েছে এজবাস্টনে ইংল্যান্ডের পাওয়া জয়ে। ইংল্যান্ড-ভারতের ম্যাচে স্বভাবতই ইংলিশদের হার কামনায় ছিলেন টাইগার ভক্ত সমর্থকরা। ৭ ম্যাচ শেষে ইংল্যান্ডের পয়েন্ট ছিল ৮। আজ হারলে বেশ বিপদেই পড়তো ইংল্যান্ড। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। হারলে তো বাদই, জিতলেও ১০ পয়েন্ট নিয়ে হিসেব নিকেশের দিকে তাকিয়ে থাকতো হতো ইংলিশদের।

সবমিলিয়ে টাইগারদের সেমিতে খেলার সমীকরণ এখন ভীষণ কঠিন হয়ে গেছে। ভারত আর পাকিস্তানের বিপক্ষে জিতলে বাংলাদেশের হবে ১১ পয়েন্ট।

ইংল্যান্ডের এখন ১০ পয়েন্ট। অর্থাৎ শেষ ম্যাচে তারা কিউইদের হারালে পয়েন্ট হবে ১২। সেক্ষেত্রে দুই ম্যাচ জিতেও বাংলাদেশ বাদ পড়ে যাবে।

আর শেষ ম্যাচ যদি ইংল্যান্ড হেরে যায় তাহলে আর কোনো নেট রানরেটের প্রয়োজন হবে না। দুই জয়েই শেষ চারে উঠে যাবে টাইগাররা।

রবিবার এজবাস্টনে প্রথমে ব্যাট করতে নেমে জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩৩৭ রান করে ইংল্যান্ড। ৩৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত শর্মার সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩০৬ রান করে ভারত। এই হারের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপে ইংলিশদের কাছে প্রথম পরাজয়ের স্বাদ পেল ভারত।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*