‘পাসওয়ার্ড ছবির গান নকল নয়’, প্রমাণ দিলেন সঙ্গীত পরিচালক

অনলাইন ডেস্ক:
ঢালিউডের আলোচিত ‘পাসওয়ার্ড’ ছবির ‘আগুন লাগাইলো’ শিরোনামের আইটেম গানটি রিলিজ হওয়ার পর থেকেই সাড়া ফেলেছে। তবে মালেক আফসারী পরিচালিত ছবিটির বিরুদ্ধে গানের সুর নকল করার অভিযোগ আনেন বাংলাদেশি সংগীত পরিচালক শওকত আলী ইমন। তিনি দাবি করেন গানটি তার একটি গানের সুর থেকে নকল করা হয়েছে। তবে তার এ দাবিকে নাকচ করে দিয়ে প্রমাণ হাজির করেছেন গানের সুরকার কলকাতার সঙ্গীত পরিচালক লিংকন। তিনি লাইভ ভিডিওর মাধ্যমে প্রমাণ হাজির করেন।

শনিবার বিকেলে শওকত আলী ইমন ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে এই অভিযোগ আনেন। সেখানে তিনি লেখেন- ‘শেষ পর্যন্ত আমার গান ভারত থেকে নকল করিয়ে এনে আবার আমার দেশেই রিলিজ করলেন কেন, এই প্রশ্নের উত্তর আমি শওকত আলী ইমন একটু জানতে চাই। একটু অনুমতি নিয়ে নিলে খুশি হতাম।’

চলতি বছরের ১৮ মার্চ ‘ইমন শওকত’ ইউটিউবে রোজিনা খানের কণ্ঠে এ মিজানের কথায় ‘চন্দ্র তারা’ শীর্ষক একটি গান প্রকাশ হয়। ওই গানের সুরের সঙ্গে ‘পাসওয়ার্ড’ ছবিতে কোনালের কণ্ঠে ‘আগুন লাগাইলো’ গানটির সুরের মিল খুঁজে পেয়েছেন ইমন। সেজন্যই তিনি নকলের অভিযোগ এনেছেন।
তবে এই নকল মানতে নারাজ লিংকন। তিনি বলেন, আমি শওকত আলি ইমনকে চিনি না। আর তার গানও আমি শুনিনি। তিনি অভিযোগ করেছেন চলতি বছর ইমন সাহেব গানটি মুক্তি দিয়েছেন। আর আমার গানের সুর করা ২০১৭ সালের। এসময় তিনি তার মোবাইল রেকর্ডার থেকে ধারাবাহিকভাবে সংরক্ষিত গানের সুরের অডিও ক্লিপস বের করে দেখান। সেখানে দেখা যায় আসলেই গানটির সুর ২০১৭ সালেই করা হয়েছে।

এর আগে ইমন বলেন, ‘বিষয়টা আমি খেয়াল করিনি। একজন আমাকে লিংকটা ইনবক্সে পাঠালো। আমি নিজেই অবাক হয়ে গেলাম সেটি দেখে। আমার পুরো গানের সুর ধরে ধরে চুরি করে ফেলেছেন ভারতীয় সংগীত পরিচালক।’

তবে লিংকনের প্রমাণের বিরুদ্ধেও কেউ কেউ কথা বলছেন। তারা বলছেন প্রযুক্তির এই যুগে তারিখ পরিবর্তন করাও সম্ভব হয়।

এদিকে, এই অভিযোগের ব্যাপারে পরিচালক মালেক আফসারী বলেন, এগুলো নিয়ে আমি ভাবছি না। ‘পাসওয়ার্ড’ সুপারহিট হয়েছে। এখন অনেক কথাই হবে। তাছাড়া শওকত আলী ইমনের পোস্ট করা ভিডিও বা তার গানটি আমি শুনিনি। তাই এটা নিয়ে আমি এখন কিছু বলতে চাই না।