রায়পুরে হায়দরগঞ্জ মডেল কলেজে সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্ঠিত।

আখতার হোসাইন খান
বিশেষ প্রতিনিধি
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ঐতিহ্যবাহী হায়দরগঞ্জ মডেল কলেজের একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নবীন বরণ ও মাননীয় সংসদ সদস্যের সংবর্ধনা কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ ড. এ,কে,এম ফজলুল হক  সভাপতিত্বে ও প্রভাষক জসিম উদ্দিন ও প্রভাষক ফারুক আহম্মদের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  সংরক্ষিত মহিলা আসনের মাননীয় সংসদ সদস্য মিসেস সেলিনা ইসলাম সিআইপি, এম,পি (৩৪৯)।
মূল অনুষ্ঠান শুরুর পূর্বে বক্তব্য রাখেন হায়দরগন্জ মডেল কলেজের সিনিয়র প্রভাষক  সাংবাদিক ও রোভার স্কাউট লিডার আখতার হোসাইন খান। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন  আলোকিত মানুষ গড়ার কাজটি খুব সহজ নয়। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাই যথার্থ শিক্ষা নয় এর সাথে স্বশিক্ষায় শিক্ষার্থীকে শিক্ষিত হতে হবে। আর আজকের এই প্রচেষ্টা শুধু একজনকে করলে চলবে  না, এর জন্য সরকার ও সচেতন অভিভাবক সবাইকে এগিয়ে আসতে হবে। সবাইকে এক সাথে উচ্চারণ করতে হবে— আলোকিত মানুষ চাই।
মূল অনুষ্ঠান শুরু হয় উম্মে হানী সালমার পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে।
স্বাগত বক্তব্য রাখেন, সমাজবিজ্ঞানের প্রভাষক ও ইনচার্জ সমাজবিজ্ঞানের প্রভাষক  জসিমউদ্দিন। তিনি বলেন উপস্থিত সকলকে হায়দরগন্জ মডেল কলেজের পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ জানান। বর্তমানে আকাশ সংস্কৃতির আগ্রাসন, মুক্তবুদ্ধিচর্চার অভাব, স্বশিক্ষিত মানুষের অভাব।
ইংরেজিতে একটি প্রবাদ আছে ‘Education is the backbone of a nation’ অর্থাৎ শিক্ষাই জাতির মেরুদণ্ড। যে জাতি শিক্ষিত নয়, সেই জাতি উন্নতির শিখরে আরোহণ করতে বাধাগ্রস্ত হয়। আজকের শিক্ষার্থী  আগামী দিনের ভবিষ্যৎ। তারা যদি অনগ্রসর থাকে তাহলে জাতি তার গতি হারিয়ে ফেলবে। তাই জাতিকে উন্নতির চরম শিখরে আরোহণ করতে হলে সেই জাতির প্রত্যেক ব্যক্তিকে শিক্ষার আলোয় আলোকিত এবং স্বশিক্ষিত হতে হবে।
 শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন বাংলা প্রভাষক নুরেন্নেছা আঁখি, নবীন ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বক্তব্য দেন শারমিন। দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বক্তব্য দেন ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্রী ইভানা আক্তার।
অনুষ্ঠানে প্রধান অতিথি মাদক, জঙ্গিবাদ, ইভটিজিং ও বাল্যবিবাহের বিরুদ্ধে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।
সভাপতি অত্র কলেজের অধ্যক্ষ ড.ফজলুল হক বলেন -আমাদের এ শিক্ষালয়ের দীর্ঘদিনের এক সুমহান ঐতিহ্য ও খ্যাতি রয়েছে দেশব্যাপী। এখানকার শিক্ষা-শৃঙ্খলা, ছাত্র-শিক্ষক সুসম্পর্ক, পরীক্ষায় ঈর্ষণীয় ফলাফল সারাদেশে আলোড়ন সৃষ্টি করে প্রতিবছরই। আজ তোমরা যারা নতুন প্রাণশক্তি ও অমিত সম্ভাবনা নিয়ে এখানে এসেছ, তোমাদের সাদরে বরণ করে নিয়ে তোমাদেরকেও ঐতিহ্য রক্ষার সুমহান দায়িত্বে অংশীদার করছি। আশা করি, এ প্রতিষ্ঠানের গৌরব বৃদ্ধিতে তোমরাও প্রাণপণ চেষ্টা করবে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রায়পুর পৌর আওয়ামীলীগের সফল আহ্বায়ক, কাজী জামসেদ কবির বাক্কি বিল্লাহ্  রায়পুর উপজেলা পৌরআওয়ামীলীগ, মানবাধিকার ব্যুরো রায়পুর উপজেলা সভাপতি আওলাদে রাসূল আলহাজ্জ্ব হযরত মাওলানা ছাইয়্যেদ মোহাম্মদ তাহের ইজ্জুদ্দীন জাবিরী আল মাদানী, রায়পুর পৌর ৩নং ওয়ার্ডের কাউন্সিলর কাজী নাজমুল কাদের গুলজার, চেয়ারম্যান শহিদ উল্লাহ বি,এস,সি, চেয়ারম্যান নাছির উদ্দিন বেপারী , চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, রায়পুর উপজেলা ছাত্রলীগের সভাপতি পাপেল মাহমুদ, মিতালী বাজার মডেল একাডেমীর প্রধান শিক্ষক রেজাউল করিম, চরআবাবীল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গর্ভনিংবডির সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী আনোয়ার হোসেন বাবুল মোল্যা সহ ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, অভিভাবক, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।