প্রিয় ও সচেতন পাঠকগন,

বাক ও চিন্তার স্বাধীনতাকে ঊর্ধ্বে তুলে ধরার প্রত্যয় নিয়ে সৈয়দ এনামুল হকের সম্পাদনায় ১৯৯৭ সালে “সকালবেলা” পত্রিকা যাত্রা শুরু করে এবং ২০১৬ সালে অনলাইনভিত্তিক “www.dainiksakalbela.com প্রকাশনা “দৈনিক সকালবেলা”পত্রিকাকে আরও সমৃদ্ধ করেছে । পৃথিবীর যেখানে কোন না কোন ভাবে মুক্ত চিন্তা এবং স্বাধীন মতাদর্শ প্রকাশের স্বাধীকার কে দমিয়ে রাখার নিয়ত চেষ্টা চলছে, সেসব মত ও সংবাদকে সকলের কাছে সহজলভ্য করে তুলতে, প্রকাশে বাধাগ্রস্ত সংবাদ ও প্রকাশনাগুলোকে প্রকাশ করতেই আমাদের এ প্রয়াস।

 “দৈনিক সকালবেলা”পত্রিকাটি সম্পূর্ণ স্বাধীন একটি প্রগতিশীল সংবাদ প্রকাশনা। এর সাথে কোন রাজনৈতিক দল, সংগঠন, নেটওয়ার্ক কিংবা গোষ্ঠীর কোন সম্পর্ক নেই। বিশ্বের সকল শোষিত, বঞ্চিত ও নির্যাতিত গণমানুষের সংগ্রামের প্রতি আমাদের পূর্ণ সহানুভূতি রয়েছে। বিশ্বের দেশে দেশে যেখানেই প্রতিক্রিয়াশীল- প্রগতিশীল চিন্তাকে দমন করার চেষ্টা করে, সেইসব দমিয়ে রাখা প্রকাশনা এবং দলিলাদী সমূহকে সকলের কাছে তুলে ধরাই আমাদের লক্ষ্য। আমাদের প্রকাশিত এ সকল দলিলাদী, প্রকাশনা ও ছবির অর্থ এই নয় যে আমরা এগুলোর সাথে একমত। আমরা কোন ভাবেই কোন দল বা সংগঠনের প্রতিনিধি হিসেবে কাজ করছি না।

আমরা পরিস্কারভাবে জানাচ্ছি যে, আমরা কোন বিদেশী কিংবা দেশী সংগঠনের অধীনস্থ নই এবং কোন ব্যক্তি বা সংগঠনের সাথে সংঘবদ্ধভাবে আমরা আমাদের কোন কাজ ও সংবাদ প্রকাশ করি না। আমরা বিভিন্ন উৎস থেকে প্রচুর পরিমাণে সংবাদ পেয়ে থাকি। বিভিন্ন ক্ষেত্রে সংবাদগুলো আমাদের কাছে কারা পাঠাচ্ছে, তাদের রাজনৈতিক আদর্শ ও বিশ্বাস কী, তা আমরা জানি না,শুধুমাত্র প্রেরন করা তথ্য-উপাত্তের,দলিলাদির ভিত্তিতে প্রকাশ করি এবং আমরা কোন ভাবেই তাদের পক্ষ হয়ে কাজ করছি না। আমরা কোন ব্যক্তি বা সংগঠনকে কোন প্রকার সাহায্য, সহযোগিতা, কিংবা কোন প্রকার উপদেশ প্রদানমূলক কার্যক্রম এর সাথে যুক্ত নই।আমরা সমস্যা(প্রতিকূলতা),সংকট(অপরাধ+দূর্নীতি) আর সম্ভাবনা নিয়ে কাজ করছি।

পরিশেষে, সকল পাঠকদের “দৈনিক সকালবেলা” পত্রিকার সাথে থাকার জন্যে অভিনন্দন জানাচ্ছি।
প্রিয় ও সচেতন পাঠকগন, ভালো থাকুন-সুস্থ থাকুন এই কামনায়…

জোসেফ ডি কস্টা
উপ-সম্পাদক
দৈনিক সকালবেলা।