Friday , 23 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » অর্থনীতি » ব্যাংক ঋণে কর্পোরেট গ্যারান্টিতে বাড়তি সতর্কতার তাগিদ বিশেষজ্ঞদের

ব্যাংক ঋণে কর্পোরেট গ্যারান্টিতে বাড়তি সতর্কতার তাগিদ বিশেষজ্ঞদের

আরিফুর সাদনানঃ ব্যাংক ঋণের বিপরীতে কর্পোরেট গ্যারান্টিতে আরও সতর্ক হওয়ার তাগিদ দিয়েছেন ব্যাংক বিশেষজ্ঞরা। বুধবার (১৭ জুলাই) রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘কর্পোরেট গ্যারান্টি: ডাজ ইট ওয়ার্ক ইন রিকভারি অব লোন’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় ব্যাংকের ঋণদান এবং এর পুনরুদ্ধারে কর্পোরেট গ্যারান্টির ভূমিকার চুলচেরা বিশ্লেষণ করে এ ব্যাপারে আরও সতর্ক হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ঋণ খেলাপী ক্রমেই উদ্বিগ্নের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করে এসময় বক্তারা খেলাপী ঋণের হার কমাতে ব্যাংকারদের ঋণ প্রদানের ক্ষেত্রে এ গ্যারান্টি সংক্রান্ত সকল বিষয়গুলোতে স্বচ্ছ ধারণা থাকতে হবে বলে জানান।

গোলটেবিল বৈঠকের সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মুহাঃ নাজিমুদ্দিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম-এর নির্বাহী কমিটির সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস.এম. মনিরুজ্জামান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. বরকত-এ-খোদা; বিআইবিএম-এর সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধূরী; বাংলাদেশ ব্যাংক-এর প্রাক্তন নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য বিআইবিএম-এর অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন ও পরামর্শ এবং প্রশাসন ও হিসাব) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী।

ব্যাংক ঋণে কর্পোরেট গ্যারান্টির বিষয়বস্তুগুলো একটি গবেষণা প্রতিবেদনের মাধ্যমে উপস্থাপন করেন বিআইবিএম-এর সহাকারী অধ্যাপক ড. মোঃ মোশাররেফ হোসেন। পাঁচ সদস্যের একটি দল এ গবেষণা সম্পন্ন করেন। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন বিআইবিএম-এর সহকারি অধ্যাপক ড. মোঃ মহব্বত হোসেন; বিআইবিএম-এর প্রভাষক মাকসুদা খাতুন এবং রিফাত জামান সৌরভ এবং ঢাকা ব্যাংক লিমিটেড-এর সিনিয়র অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শহিদুল ইসলাম। গবেষণায় প্রাইমারী এবং সেকেন্ডোরি দুই ধরণের তথ্যের ব্যবহার করে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক এবং বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাদের সাক্ষাৎকার থেকে তথ্য নেয়া হয়েছে। একই সাথে বাংলাদেশ ব্যাংক এবং বিআইবিএম প্রকাশনা থেকেও তথ্য নেওয়া হয়েছে বলে জানা যায়।

সভায় বক্তারা আর্থিক ভারসাম্য রক্ষায় ঋণ খেলাপীর নেতিবাচক প্রভাব এবং এ পরিস্থিতি উত্তোরণের জন্য বিভিন্ন পরিকল্পনা করছে জানিয়ে কর্পোরেট গ্যারান্টিকে একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে এ ব্যাপারে ব্যাংকারদের স্বচ্ছ ধারণা রাখা উচিত বলে মনে করেন। শুধু জমি-জমা জামানত নিয়ে কর্পোরেট ঋণ দেওয়া ঠিক নয় এবং কোন প্রতিষ্ঠান ঋণ খেলাপী হলে অন্য কোন ব্যাংক যেন ঋণ না দেয় সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক-কে দেখভাল করতে হবে এমন মন্তব্য করেন ব্যাংকারদের আরও সতর্ক হয়ে প্রায়োগিক দুর্বলতা কাটিয়ে উঠতে আহ্বান জানান। এছাড়া ব্যাংকের স্বার্থ রক্ষায় আইনি কিছু পরিবর্তন প্রয়োজন যার জন্য আদালতে একটি আলাদা বেঞ্চ থাকবে যা কর্পোরেট গ্যারান্টি সংক্রান্ত জটিলতা দ্রুত নিরসনে সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আগত বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাগণ তাদের প্রশ্ন ও মতামতের মাধ্যমে ঋণে কর্পোরেট গ্যারান্টির বিভিন্ন দিক তুলে ধরেন।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*