Thursday , 29 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » ইসলামিক স্টেটের মতো ধর্মীয় রাষ্ট্র গঠন চায় শ্রীলংকার উগ্র বৌদ্ধ সংগঠন

ইসলামিক স্টেটের মতো ধর্মীয় রাষ্ট্র গঠন চায় শ্রীলংকার উগ্র বৌদ্ধ সংগঠন

শ্রীলংকা কি ধর্মীয় বৌদ্ধ রাষ্ট্রে পরিণত হওয়ার দিকে ? এমনই প্রশ্ন উঠছে। স্থানীয় কিছু উগ্র সংগঠন সরাসরি ধর্মীয় রাষ্ট্র গঠনের পক্ষে জোরালো সওয়াল তুলতে শুরু করায় পরিস্থিতি ঘোরালো।

রয়টার্স, এপি সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের রিপোর্ট- গত ২১ অগস্ট শ্রীলংকায় ধারাবাহিক বিস্ফোরণে স্থানীয় খ্রিষ্টান সহ শয়ে শয়ে মানুষের মৃত্যু হয়। ইসলামিক স্টেটের লংকা শাখার পরিচালনায় সেই নাশকতার পর থেকেই অতি সক্রিয় হয়েছে বেশ কিছু বৌদ্ধ সংগঠন। বিবিসি জানাচ্ছে, শ্রীলঙ্কার অন্যতম শহর হল ক্যান্ডি। সেখানে জনসমাবেশ করে স্থানীয় শক্তিশালী বৌদ্ধ সংগঠন বোদু বালা সেনা (বিবিএস)।

তার পরই প্রশ্ন ওঠে, এই দেশকে ধর্মীয় শাসনে বাঁধতে তৈরি হচ্ছে বৌদ্ধরা। সেই সমাবেশে বিবিএস বা বোদু বালা সেনা জানায়- তারা ‘সিনহলা সরকার’ চায়। যার লক্ষ্য হল, এই রাষ্ট্রে কোন তামিল, হিন্দু বা মুসলিম থাকবে না।

কলম্বোর একাধিক সংবাদ মাধ্যমের রিপোর্ট- ২০১২ সাল থেকে বোদু বালা সেনা, মহাসন বালাকায়া, রাভানা বালাকায়া এবং সিনহলি মুভমেন্টের মতো উগ্র সংগঠন তৈরি হয়েছে। তাদের লক্ষ্য দেশকে ধর্মীয় রাষ্ট্রে পরিণত করা। সেক্ষেত্রে বৌদ্ধ ধর্মই হবে প্রধান।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*