Saturday , 24 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » পাচঁফোড়ন » প্রাণনাশের আশঙ্কা, বাংলাদেশে আর ফিরতে চান না প্রিয়া

প্রাণনাশের আশঙ্কা, বাংলাদেশে আর ফিরতে চান না প্রিয়া

ঢাকা:  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের সংখ্যালঘু মানুষের অত্যাচারের কথা তুলে ধরেছেন প্রিয়া সাহা। আর তা তুলে মৌলবাদীদের নজরে প্রিয়া। শুধু তাই নয়, তাঁর বিরুদ্ধে দায়ের হয়েছে একাধিক রাষ্ট্রদোহের মামলা। শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বজুড়ে চলছে বিতর্কের ঝড়। যদিও এই বিষয়ে সরকারের বক্তব্য, প্রিয়া সাহাকে এই মুহূর্তে গ্রেফতারের কোনও পরিকল্পনা নেই।

বাংলাদেশ বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, প্রিয়া সাহাকে গ্রেফতারের কোনও পরিকল্পনা আমাদের নেই। প্রিয়ার পাশে দাঁড়িয়ে তাঁর আরও মন্তব্য, সরকার চায় তাঁকে নিরাপত্তা দিতে। কিন্তু সরকারের এহেন মন্তব্যেও আশঙ্কায় ভুগছেন প্রিয়া। নিরাপত্তার আশঙ্কায় আর বাংলাদেশে ফিরতে চান না তিনি। দেশে ফিরলে প্রাণনাশ হতে পারে তাঁর। আর এই আশঙ্কাতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে।

নিউ ইয়র্কে তার এক ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, ঢাকায় ফিরলে তাঁকে গ্রেফতার বা হয়রানির বদলে সরকার নিরাপত্তা দেবে বলে বিদেশমন্ত্রী ড. এ কে মোমেন যে ঘোষণা দিয়েছেন তা বিশ্বাসযোগ্য হয়নি। ফলে আপাতত আমেরিকাতে ধর্মীয় আশ্রয়ের জন্য আবেদন করবেন প্রিয়া সাহা। বর্তমানে নিউইয়র্কে ঘনিষ্ঠ এক আত্মীয়ের বাড়িতে রয়েছেন প্রিয়া সাহা। আপাতত সংবাদমাধ্যমকর্মী কিংবা অপরিচিত কারোর সঙ্গেই দেখা করছেন না তিনি। এমনকি ফোনে কথা বলতেও নারাজ। রাষ্ট্রসংঘের একাধিক ঊর্ধ্বতন আধিকারিকের সঙ্গে প্রিয়া সাহা তার বিষয় নিয়ে যোগাযোগ করেছেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, বিদেশমন্ত্রী এই প্রসঙ্গে গত কয়েকদিন বাংলাদেশের সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জানান, প্রিয়া সাহা বাংলাদেশে এলে তাকে গ্রেফতারের পরিকল্পনা সরকারের আছে কিনা সেটা জানতে চেয়েছিল আমেরিকা। আমরা বলেছি তাঁকে গ্রেফতারের পরিকল্পনা আমাদের নেই।

ড. মোমেন বলেন, প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে এলে তাকে গ্রেফতার বা মামলার পরিকল্পনা সরকারের রয়েছে কিনা ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস আমার কাছে জানতে চেয়েছিলেন। আমি তাকে বলেছি, প্রিয়া সাহাকে গ্রেফতারের পরিকল্পনা আমাদের নেই। আমরা তার বিরুদ্ধে মামলাও করতে চাই না। আমরা তাকে নিরাপত্তা দিতেও প্রস্তুত। আর এখানেই অনেকে বলতে শুরু করেন, মার্কিন চাপের কাছে কার্যত নতি স্বীকার করেই হাসিনা সরকার এহেন সিদ্ধান্ত নিল।

গত ১৭ জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সংখ্যালঘু নির্যাতন নিয়ে বিস্ফোরক অভিযোগ করেন। যেখানে তিনি বলেন, বাংলাদেশ থেকে ৩ কোটি ৭০ লাখ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান উধাও হয়ে গিয়েছে। তার ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে, জমি কেড়ে নিয়েছে। সে দেশের মুসলিম সম্প্রদায়ের একটা অংশ জড়িত বলেও চাঞ্চল্যকর অভিযোগ করেন। আর তা নিয়েই মূলত বিতর্কের শুরু।

The post প্রাণনাশের আশঙ্কা, বাংলাদেশে আর ফিরতে চান না প্রিয়া appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.

About Sakal Bela