বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত শতাধিক, আতঙ্ক বাড়ছে পশ্চিমবঙ্গে

ঢাকা: দ্বিগুণ থেকে চারগুণ হারে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। পরিস্থিতি এমনই যে শ’য়ে শ’য়ে রোগী ভরতি হচ্ছে সরকারি ও বেসরকারি হাসপাতাল নার্সিংহোমে। বাংলাদেশের রাজধানী শহর আক্ষরিক অর্থেই ডেঙ্গু নগরী-তে পরিণত। বিবিসি জানাচ্ছে, রোগীর ভিড় সামাল দিতে হিমশিম খাচ্ছে বিভিন্ন হাসপাতাল।

বাংলাদেশ জুড়ে এখন আতঙ্কের নাম ডেঙ্গু। ভয়াবহ মাত্রায় ছড়িয়ে পড়ছে এই রোগ। সেই সঙ্গে অভিযোগ, সরকার ডেঙ্গু মোকাবিলায় তেমন কিছু করে উঠতে পারছে না। উল্টে বিষয়টিকে চাপা দেওয়ার চেষ্টা চলছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের তরফে মশা নিরোধক ব্যবস্থা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

রিপোর্ট বলছে, বাংলাদেশে ক্রমে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত মৃতের সংখ্যা। এই ভাইরাসের বাহক হলো এডিস মশা। কেবল বাংলাদেশ নয়, দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার একাংশে এবার ডেঙ্গু জ্বরের প্রকোপ প্রায় মহামারির পর্যায়ে পৌঁছে যাবে। বাদ যাবে না বাংলাদেশের একেবারে পাশে থাকা পশ্চিবঙ্গও। তাই স্বাভাবিকভাবেই এপার বাংলায় ছড়াচ্ছে আতঙ্ক।

ফিলিপাইন্স, থাইল্যান্ড ও আরও কয়েকটি দেশর ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছে সেই সব দেশের সরকার। এডিসের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ শুরু করেছে ইন্দোনেশিয়া সরকার। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিশ্বের প্রায় সাড়ে ৩ হাজার প্রজাতির মশার মধ্যে এডিস এজিপ্টি ভয়ঙ্করতম।

এদিকে বাংলাদেশে বর্ষায় এমন ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতি সাম্প্রতিক কালে কবে হয়েছে বলে মনে করতে পারছেন না। শুধু ঢাকা নয়, দেশের বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ১৫ জেলায় এখন পর্যন্ত অন্তত ২০৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

ঢাকার অন্যতম হাসপাতাল হল-বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়। সেখানকার মেডিসিন বিভাগের ডিন ডা. এ বি এম আব্দুল্লাহ। তিনি বিবিসি-কে জানিয়েছেন, হাসপাতালগুলোতে বলতে গেলে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে। কারণ কোন জায়গায়ই বেড খালি নেই। সরকারি হাসপাতালে বারান্দায় অতিরিক্ত বেড দিয়ে ম্যানেজ করার চেষ্টা চলছে। অনেক রোগীকে ফেরত দেয়া হচ্ছে”।

The post বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত শতাধিক, আতঙ্ক বাড়ছে পশ্চিমবঙ্গে appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.