Monday , 26 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » প্রাথমিকের পর ফের বেতন বৃদ্ধির সুখবর শোনাল শিক্ষা দফতর

প্রাথমিকের পর ফের বেতন বৃদ্ধির সুখবর শোনাল শিক্ষা দফতর

কলকাতা: ফের বেতন বৃদ্ধি। আন্দোলনের পর বেতন বাড়ল এসএসকে এবং এমএসকে শিক্ষকদের।
সোমবার এসএসকে এবং এমএসকে শিক্ষকদের নিয়ে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানেই বেতন বৃদ্ধির বিষয়টি উঠে এসেছে। কয়েকদিন আগেই প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের আন্দোলনের পর তাঁদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করে রাজ্য সরকার।

এসএসকের শিক্ষকদের বেতন ৫৯৫৪ টাকা থেকে বেড়ে হল ১০ হাজার টাকা, এসএসকে প্রধানরা পাবেন ১০,৩৪০টাকা। অর্থাৎ প্রায় দ্বিগুণ। অন্যদিকে এমএসকে শিক্ষকদের বেতন ৮৯০০ টাকা থেকে বেড়ে দাঁড়াল ১৩ হাজার টাকা, এমএসকের প্রধানরা পাবেন ১৪ হাজার টাকা। বেতন বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে ছিলেন তাঁরা।

বেতন বৃদ্ধি-সহ একাধিক সুবিধার কথাও এদিন জানানো হয়েছে। এতদিন পঞ্চায়েতের অধীনে ছিলেন এসএসকে এবং এমএসকের সহায়ক এবং সম্প্রসারকরা। এবার রাজ্যের শিক্ষা দফতরের অধীনে আনা হল তাঁদের।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে সহায়ক, সম্প্রসারকের পদ থেকে এবার শিক্ষকের মর্যাদা পাবেন এসএসকে এবং এমএসকের শিক্ষকরা। পাবেন শিক্ষকদের সমস্ত সুবিধাও।

গত ২০ জুলাই পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরের দিন ২১ জুলাই হওয়ার কারনে ওই সভা বাতিল করা হয়। তাই সোমবার এই বৈঠক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, কিছুদিন আগেই নিজেদের দাবি নিয়ে বিকাশ ভবনের সামনে দীর্ঘ অবস্থানে বসেছিলেন এমএসকে এবং এসএসকের প্রার্থীরাা। জানাচ্ছেন, দীর্ঘ লড়াই-এর পর যথাযত মর্যাদা পেয়ে খুশি তাঁরা।

আন্দোলনে তাঁদের দাবি ছিল, সমগ্র শিক্ষা অভিযানের নিয়ম অনুযায়ী শিশু শিক্ষা, মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের শিক্ষক শিক্ষিকা ও সুপারভাইজারদের ২০১৮ সালের ১ এপ্রিল থেকে বেতন বৃদ্ধি কার্যকর করতে হবে এবং বেতন পরিকাঠামো চালু করতে হবে৷শিক্ষক শিক্ষিকা ও সুপারভাইজারদের পেনশন ব্যবস্থা চালু করতে হবে৷ এস এস কে, এম এস গুলিকে নবম ও দশম শ্রেণী খোলার ব্যবস্থা করতে হবে৷ সমস্ত শিক্ষক শিক্ষিকাদের নিয়োগের অনুমোদন কর্মসংস্থান পরিচয়পত্র দিতে হবে৷ অবিলম্বে শূণ্যপদে নিয়োগের ব্যবস্থা করতে হবে৷

এসএসকে ও এমএসকে শিক্ষক শিক্ষিকাদের আন্দোলনে উত্তাল হয়ে উঠেছিল সল্টলেক৷ মোতায়েন করা হয়েছিল RAF ও বিশাল পুলিশ বাহিনী৷ মোতায়েন ছিল মহিলা পুলিশও৷ বন্ধ করে দেওয়া হয়েছিল করুণাময়ী থেকে বিকাশ ভবনগামী উভয় রাস্তা৷ সেই সময়ও সল্টলেকের বিধান মূর্তির পাদদেশে তারা ধর্ণায় বসেছিলেন৷ পরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে সেই ধর্ণা উঠে যায়৷

The post প্রাথমিকের পর ফের বেতন বৃদ্ধির সুখবর শোনাল শিক্ষা দফতর appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.

About Sakal Bela