Saturday , 24 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » হু হু করে কমছে প্লেটলেট, মৃত্যু আশঙ্কায় ডেঙ্গুতে কাঁপছে বাংলাদেশবাসী

হু হু করে কমছে প্লেটলেট, মৃত্যু আশঙ্কায় ডেঙ্গুতে কাঁপছে বাংলাদেশবাসী

ঢাকা: হাজারে হাজারে রোগী। প্রত্যেকের দেহে ভয়ঙ্কর এডিস এজিপ্টি মশার ছড়িয়ে দেওয়া জীবাণু। তাতেই ক্রমে নিস্তেজ হয়ে পড়ছেন অনেকে। কমছে রক্তের প্লেটলেট। মৃত্যুর আশঙ্কা বাড়ছে। অনেক ক্ষেত্রে হচ্ছে মৃত্যু। পুরো বাংলাদেশ কাঁপছে ডেঙ্গু জ্বরে।

বাংলাদেশের ৬১টি জেলার আর কোনটিই বাকি নেই ডেঙ্গু ছড়িয়ে পড়তে। উত্তরে রংপুর থেকে দক্ষিণে বরিশাল, পশ্চিমে দিনাজপুর থেকে পূর্বে চট্টগ্রাম সর্বত্র ডেঙ্গু প্রাদুর্ভাব। অন্তত ১৫ হাজার জন এই রোগে আক্রান্ত। সংখ্যাটা ক্রমে বাড়ছে। শুধুমাত্র রাজধানী ঢাকাতেই ১৩ হাজার ৫২৪ জন আক্রান্ত। ঢাকার বাইরের জেলাগুলোতে রয়েছেন ১ হাজার ৮৪৫ জন রোগী। এই তথ্য দিয়েছে বাংলাদেশ স্বাস্থ্য অধি দফতর।

বাংলাদেশ এখন ডেঙ্গু আক্রান্ত দেশ হিসেবে পরিচিত। রাজধানী শহর ঢাকা জুড়ে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। স্বাস্থ্য অধিদফতর ৬০ জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ার তথ্য স্বীকার করেছে।

সরকারি হিসেবে মঙ্গলবার পর্যন্ত মৃতের সংখ্যা ৮ জন। যদিও কেবলমাত্র ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেই ৯ জন মারা গেছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া সরকারি, বেসরকারি ও ঢাকার বাইরে হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন চার হাজার ৪০৮ জন।

ডেঙ্গু আক্রান্ত রোগীদের বাঁচাতে সরকারের ভূমিকা নিয়ে বাড়ছে ক্ষোভ। ঢাকা মেডিকেল কলেজে রোগীদের ভরতি নিয়ে শুরু হয়েছে বিস্তর ঝামেলা। স্থানাভাব প্রকট, স্বীকার করে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। একই অবস্থা অন্যান্য হাসপাতাল ও নার্সিং হোমে।

ঢাকার পরিস্থিতি ভয়াবহ। এই শহরের দুটি সিটি কর্পোরেশন। আর দুটি এলাকাতেই প্রবলভাবে ছড়িয়েছে ডেঙ্গু জ্বর। বিরোধীদের অভিযোগ, নগরের স্বাস্থ্য পরিকাঠামোর নিদারুণ পরিস্থিতি ফুটে উঠছে তা দেখতে পাচ্ছেন দেশবাসী। দুই কর্পোরেশনের মেয়রের বিরুদ্ধে জমা হয়েছে ক্ষোভ।

ডেঙ্গু মোকাবিলায় সরকার সক্রিয়। সাধ্য মতো চেষ্টা করা হচ্ছে। এমনই জানানো হলেও পরিস্থিতি ক্রমে আয়ত্তের বাইরে। শুধু ঢাকা নয়, ডেঙ্গুতে কাবু রংপুর-রাজশাহী। এখানেও প্রতি মুহূর্তে বাড়ছে রোগীর সংখ্যা।
বিবিসি জানাচ্ছে, ডেঙ্গু আক্রান্ত দেশ হিসেবে বাংলাদেশের পরিস্থিতি খুবি খারাপ। থাইল্যান্ড ও ইন্দোনেশিয়াতেও এই রোগ বিরাট আকার নিয়েছে। কিন্তু সেই দেশগুলির সরকার ডেঙ্গুর বিরুদ্ধে যুদ্ধকালীন তৎপরতা দেখিয়েছে। বাংলাদেশে তেমনটা ঘটেনি।

The post হু হু করে কমছে প্লেটলেট, মৃত্যু আশঙ্কায় ডেঙ্গুতে কাঁপছে বাংলাদেশবাসী appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.

About Sakal Bela