Sunday , 1 November 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়া কোরবানির ঈদ ১২ অগস্ট

বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়া কোরবানির ঈদ ১২ অগস্ট

ঢাকাঃ  বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় এবারের কোরবানির ঈদ হবে ১২ অগাস্ট। শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক বসে। বৈঠকে ছিলেন বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। বৈঠক শেষে তিনি জানান, কোরবানির ঈদ হচ্ছে আগামী ১২ অগস্ট।

তিনি আরও জানিয়েছেন, জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে আগামীকাল শনিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। সেই হিসাবে বাংলাদেশে এবার ঈদু-উল-আজহা উৎসব হবে ১২ অগাস্ট সোমবার। গোটা বিশ্বে ইসলাম ধর্মাবলম্বীরা সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবে পশু কোরবানি দেন। যার মধ্য দিয়ে নিজের ভিতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার জিলহজ মাসের চাঁদ দেখা যায়। ফলে সেখানে ঈদু-উল-আজহা উদযাপিত হবে আগামী ১১ অগাস্ট অর্থাৎ রবিবার। আর তার আগের দিন হবে হজ। সারা বিশ্ব থেকে হজ করতে সৌদি আরবে জড়ো হওয়া লাখো মানুষ সেদিন আরাফাতের ময়দানে অবস্থান করবেন। এবং বিশেষ প্রার্থনাতেও অংশ নেবেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের চলতি বছরের আনুষ্ঠানিকতা। বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার মানুষ হজ করার কথা রয়েছে।

The post বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়া কোরবানির ঈদ ১২ অগস্ট appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.

About Sakal Bela