Tuesday , 29 September 2020
Home » দৈনিক সকালবেলা » উপজেলার খবর » লক্ষ্মীপুর-৪ রামগতির সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সিরাজুল ইসলামের ইন্তেকাল

লক্ষ্মীপুর-৪ রামগতির সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সিরাজুল ইসলামের ইন্তেকাল

কমলনগর(লক্ষ্মীপুর)প্রতিনিধিঃ
লক্ষ্মীপুর-৪ রামগতির সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সিরাজুল ইসলাম সাহেব আজ রাত ১১-৩০ মিনিটের সময় নিজ বাড়িতে  ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
আলহাজ সিরাজুল ইসলাম ১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে হাতিয়া-রামগতি আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সংসদ সদস্য থাকাকলে এলাকার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন। এর আগে ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে তিনি একই এলাকা থেকে পাকিস্তান জাতীয় গণ পরিষদ সদস্য (এমএনএ) নির্বাচিত হন। সিরাজুল ইসলাম নোয়াখালী জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সদস্য ও বৃহত্তর রামগতি উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। পরে তিনি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকাকালে তার চর লরেন্স গ্রামের বাড়িতে আসেন। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে ছিলেন স্থানীয় অন্যতম সৈনিক। তিনি ভরত থেকে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন, নিজেও স্বাধীনতা যুদ্ধে নেমে পড়েন।
সাবেক এমপিএ ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ সিরাজুল ইসলাম সাহেবের জন্ম ১৯৩৫ সালে কমলনগর (সাবেক রামগতি) উপজেলার চর লরেন্স গ্রামে। বাবা আলহাজ আমিন উদ্দিন পাটোয়ারি, মাতার নাম সরাফাতুন্নেছা। তিনি ১৯৫১ সালে রামগতি বিবিকে উচ্চ বিদ্যালয় থেকে মেট্টিকুলেশন, ১৯৫৪ সালে কুমিলা ভিক্টোরিয়া কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে থাকাকালে ছাত্র রাজনীতির সাথে জড়িত হন। ওই কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলেন। ভাষা আন্দোলনে অংশ নেন। আন্দোলন করতে গিয়ে কারাবরণও করেন। কারাগারে থেকেই আইএ পরীক্ষা দেন । তিনি ১৯৫৪ সাল থেকে দৈনিক ইত্তেফাক পত্রিকায় নোয়াখালী সংবাদদাতা হিসাবে সাংবাদিকতা শুরু করেন। ১৯৫৬ সালে পাকিস্তান ন্যাশনাল এসেম্বলি দেখার জন্য পাকিস্তানের করাচি যান। সেখানে শেখ মুজিবুর রহমানের সাথে তার প্রথম পরিচয় হয়।
তথ্য সূত্রঃ লক্ষ্মীপুর ডায়েরী

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!