রাজবাড়ীতে মুদি দোকানে মিলল খাদ্যবান্ধব কর্মসূচির চাল

কামাল হোসেন, রাজবাড়ী প্রতিনিধিঃ

রাজবাড়ীতে মুদি দোকান থেকে দশ টাকা কেজি দরে বিক্রয় করা সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ৫০ বস্তা চাল জব্দ করেছে সদর থানা পুলিশ। শুক্রবার রাতে সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের মহারাজপুর মধ্যপাড়া গ্রামের সাহিন শেখের মুদি দোকান থেকে চালের বস্তা গুলো উদ্ধার করা হয়। দোকানের মালিক সাহিন শেখ পলাতক রয়েছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘ দিন ধরে মহারাজপুর মধ্যপাড়া গ্রামের হোসেন শেখের ছেলে মুদি দোকানদার সাহিন শেখ, তার দোকানে সরকারি চাল বিক্রি করে আসছিলেন।

রাজাপুরের খাদ্যবান্ধব কর্মসূচির চালের ডিলার মো. মতিন বলেন, গোপনে আমার গোডাউন থেকে কারো কাছে চাল বিক্রয় করা হয়নি। যারা কার্ডধারী রয়েছেন তাদের মাঝে সুষ্ঠুভাবে চাল বিতরণ করা হয়েছে।

অবশ্য বসন্তপুর ইউপি চেয়ারম্যান মীর্জা বদিউজ্জামান বাবু বলেন, আমার ইউনিয়নের রাজাপুরের খাদ্যবান্ধব কর্মসূচির চালের ডিলার মতিন দীর্ঘদিন ধরে চাল বিতরণে অনিয়ম ও গোপনে চাল বিক্রি করে আসছিলেন। আমি ইউনিয়ন খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান হিসেবে বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছি।শুক্রবার বিকেলে আমি জানতে পারি মতিনের গোডাউন থেকে ১০ বস্তা চাল ভ্যানে করে বিক্রির জন্য সাহিনের দোকানে নেওয়া হচ্ছে। এরপর আমি আমার ইউনিয়ন পরিষদের কয়েকজন সদস্যকে নিয়ে সাহিনের দোকানের সামনে এসে দেখি সাহিনের ভাই ভ্যান থেকে চালের বস্তা নামিয়ে দোকানে উঠাচ্ছে। এসময় আমরা দোকানের সামনে ভ্যানসহ চালের বস্তাগুলো আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ও থানায় খবর দেই। তখন সাহিনের ভাই দোকান বন্ধ করে পালিয়ে যায়। সাহিনের পরিবারের সদস্য ও আমাদের উপস্থিতিতে দোকানের তালা ভেঙে ভেতর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আরও ৪০ বস্তা চাল উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, কাগজে কলমে রাজাপুরের খাদ্যবান্ধব কর্মসূচির চালের ডিলার মতিন হলেও মূলত তা নিয়ন্ত্রণ করেন রাজীব তালুকদার নামে এক ব্যক্তি। রাজীব তালুকদারই মতিনের মাধ্যমে এতো সব অনিয়ম চালিয়ে আসছেন।

ভ্যানচালক আলাউদ্দিন বলেন, রাজাপুরের মতিনের চালের গোডাউন থেকে দোকানি সাহিন আমার ভ্যানে ১০ বস্তা চাল উঠিয়ে দিয়ে তার দোকানের সামনে নিয়ে আসতে বলেন। আমি সাহিনের দোকানের সামনে আসার পর ইউপি চেয়ারম্যান ও মেম্বারগণ ভ্যানসহ চাল আটক করেন।

রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার জানান, সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৫০ বস্তা চাল জব্দের ঘটনায় ৩জনকে আসামি করে শুক্রবার রাতে রাজবাড়ী সদর থানায় মামলা দায়ের হয়েছে।