Thursday , 29 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » শিক্ষাসংস্কৃতি » শিক্ষাঙ্গন » মীরপুর গার্লস আইডিয়ালে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি' বিষয়ক কার্যক্রম অনুষ্ঠিত

মীরপুর গার্লস আইডিয়ালে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি' বিষয়ক কার্যক্রম অনুষ্ঠিত

আরিফুর সাদনানঃ সপ্তম শ্রেণির বাংলা বইয়ের বাঙ্গালী জাতির পিতা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে একটি পরিপত্র জারি করে দেশের সব প্রতিষ্ঠান প্রধানকে বিষয়টি জানানো হয়। পরিপত্রে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের কয়েকটি দলে ভাগ করে শিক্ষকদের নেতৃত্বে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, শহীদ বা প্রয়াত মুক্তিযোদ্ধার নিকটজন বা মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতা আছে এমন কারো কাছে গিয়ে শিক্ষার্থীরা নমুনা প্রশ্নের আলোকে তাঁদের সাক্ষাৎকার গ্রহণ করবেন। আর ইতোমধ্যে এ নমুনা প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সরবরাহ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় মীরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরী ইন্সটিটিউটে  ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ এর বিষয়ভিত্তিক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ৩রা অক্টোবর স্কুলের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের সাথে স্মৃতিচারণমূলক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতির শ্রেষ্ঠ সন্তান রণাঙ্গনের মুক্তিযোদ্ধাগণ।

শিক্ষার্থীদের গ্রুপ অনুযায়ী পর্যায়ক্রমে আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত হয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের বিভিন্ন বিষয় তুলে ধরেন বিভিন্ন সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা। অনুষ্ঠানের শুরুতেই শিক্ষার্থীরা আমন্ত্রিত অতিথি মুক্তিযোদ্ধাদের সম্মান প্রদর্শন করে ফুলেল শুভেচ্ছা জানান। পরে প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধাদের কাছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ঘটনা জানতে শুরু করে।

প্রত্যেক শাখায় ৪টি ভাগে বিভক্ত হয়ে সহায়ক শিক্ষকদের নেতৃত্বে ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা উপস্থিত হয়ে মুক্তিযুদ্ধকালীন ২নং সেক্টরের মুক্তিযোদ্ধা এম এম এ রহিম, মুক্তিযোদ্ধা আবুল বাসার, মুক্তিযোদ্ধা গোপাল চন্দ্র দাস, মুক্তিযোদ্ধা মোঃ আলী হোসেন, ৭নং সেক্টরের মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, ৮নং সেক্টরের মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম এবং ১১নং সেক্টরের মুক্তিযোদ্ধা জলিল মিয়া’দের সাথে পৃথক পৃথক প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন বিষয় জানানোর জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। প্রশ্নোত্তর শেষে শিক্ষার্থীরা দেশাত্মবোধক গান পরিবেশন ও কবিতা আবৃত্তি করে। সম্পূর্ণ অনুষ্ঠানটি ভিডিও এবং স্থিরচিত্রের মাধ্যমে ধারণ করা হয়।

এ সকল পর্বে উপস্থিত ছিলেন মীরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরী ইন্সটিটিউটের অধ্যক্ষ নাসরীন নাহার, সহকারী প্রধান শিক্ষক জিনাত ফারহানা, প্রভাতী এবং দিবা শাখার প্রধান নাসরীন সুলতানা এবং আমিনা রশিদ। বাংলা এবং ইংরেজী মাধ্যমের সহায়ক শিক্ষক-শিক্ষিকাগণ এবং অভিভাবক প্রতিনিধিগণ এসময় উপস্থিত ছিলেন।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*