৫০০ কোটি টাকার বন্ড ছাড়বে সাউথইস্ট ব্যাংক

সকালবেলা অর্থনীতিঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

কোম্পানিটির দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, বন্ডটির মেয়াদ হবে সাত বছর। ব্যাংকের টায়ার-২ মূলধন বাড়াতে এই বন্ড ইস্যু করা হবে। নিয়ন্ত্রক সংস্থা ও পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী বন্ডের সাইজ, মেয়াদ ও ফিচার পরিবর্তন হতে পারে।

এদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (২০১৯ সালের জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর কোম্পানিটির মুনাফার পরিমাণ কমেছে।

চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ব্যাংকটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ৫৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭৬ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় ব্যাংকটির মুনাফা কমেছে ১৮ পয়সা। তৃতীয় প্রান্তিকে মুনাফা কমলেও নয় মাসের হিসাবে ব্যাংকটির মুনাফা বেড়েছে। চলতি হিসাব বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে ব্যাংকটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ২ টাকা ৮২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ১৩ পয়সা। অর্থাৎ নয় মাসের হিসাবে ব্যাংকটির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ৬৯ পয়সা। এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৬ টাকা ৮৪ পয়সা, যা ২০১৮ সাল ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ২৬ টাকা ৮০ পয়সা।

প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি পরিচালন নগদ প্রবাহ বা ক্যাশ ফ্লো চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে দাঁড়িয়েছে ১৪ টাকা ৪৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ঋণাত্মক ৪ টাকা ১ পয়সা।