বিইউএইচএস-এ দিন ব্যাপী ‘পাবলিক হেলথ ফেস্টিভাল-২০১৯’ অনুষ্ঠিত

আরিফুর সাদনানঃ বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস)-এর পাবলিক হেলথ অনুষদের উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী পাবলিক হেলথ ফেস্টিভাল-২০১৯ অনুষ্ঠিত হয়। ১লা নভেম্বর শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত ফেস্টিভালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ফরিদুল আলম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাত। পাবলিক হেলথ অনুষদের ডীন অধ্যাপক ডা. মো. আনোয়ার হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রধান অতিথির বক্তৃতায় ডা. মো. এনামুর রহমান বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাতে যে উন্নয়ন সাধিত হয়েছে তা জাতিসংঘ সহ গোটা বিশ্বে ব্যাপক প্রশংসিত হয়েছে। তিনি ছাত্র-ছাত্রীদের কর্মজীবনে নিজ নিজ এলাকা সহ দেশে মানসম্মত স্বাস্থ্য-সেবার নিশ্চিত করতে কাজ করার আহবান জানান।


অধ্যাপক ডা. ফরিদুল আলম বলেন, স্বাস্থ্য-খাতে একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে বিইউএইচএস দেশে দক্ষ মানবসম্পদ বিনির্মানে কাজ করে চলছে এবং পাবলিক হেলথ প্রোগ্রামসমুহে শিক্ষাদানের মানুষের স্বাস্থ্য-সচেতনতা বাড়াতে অবদান রাখবে।
অধ্যাপক ড. আবুল বারকাত বলেন, পাবলিক হেলথ ফেস্টিভাল দেশের জন্য একটি নতুন ধারনা। বর্তমান সরকারের স্বাস্থ্য নীতি ও কর্মপরিকল্পনা দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।
সভাপতির বক্তৃতায় অধ্যাপক ডা. মো. আনোয়ার হোসেন বলেন, পাবলিক হেলথ ফেস্টিভালের মধ্য দিয়ে জ্ঞান-বিজ্ঞান চর্চা ও বিনিময়ে দেশের স্বাস্থ্য সেবার মান উন্নয়ন ও বিকাশে এই বিশ্ববিদ্যালয় কাজ করে যাবে। অনুষ্ঠানে উপস্থিতির জন্য তিনি সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ফেস্টিভালে প্রায় দুই শতাধিক শিক্ষক, চিকিৎসক, স্বাস্থ্য পেশাজীবী এবং ছাত্র-ছাত্রীগণ অংশগ্রহণ করেন। বিকেলে বর্নাঢ্য এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ ফেষ্টিভাল শেষ হয়।